যুদ্ধবিরতি দুই দিন বাড়ানো হয়েছে গাজায়

নিজস্ব প্রতিবেদক
২৮ নভেম্বর ২০২৩

ফিলিস্তিনির অবরুদ্ধ গাজায় যুদ্ধবিরতি দুদিনের জন্য বাড়ানো হয়েছে। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঘোষণা দিয়েছেন।  এদিকে কাতারের ঘোষণার পরই চুক্তির মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত বিবৃতি দিয়েছে গাজার ক্ষমতাসীনগোষ্ঠী হামাস।

চারদিনের যুদ্ধ বিরতি গত সোমবার শেষ হওয়ার কথা ছিল। দেড় মাসের অধিক সময় আগে ইসরায়েলের সঙ্গে হামাসের সংঘাত শুরু হয়। এরপর এ ভূখন্ডে হামলা চালিয়ে আসছিল দখদার ইসরায়েল বাহিনী।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় কাতারের পররাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তা মাজেদ আল-আনসারি বলেছেন, গাজা উপত্যকায় মানবিক যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর চুক্তি হয়েছে।

চুক্তি অনুযায়ী, মঙ্গলবার এবং বুধবার ১০ জন করেমোট ২০ জিম্মিকে মুক্তি দেবে হামাস। বিপরীতে নিজ দেশের কারাগারে বন্দী থাকা ৬০ ফিলিস্তিনি মুক্তি দেবে ইসরায়েল।

এদিকে চুক্তির মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত বিবৃতিতে হামাস বলেছে, আগের চুক্তির শর্ত বহাল রেখে কাতার এবং মিসরের মধ্যস্থতায় ইসরায়েলের সাথে সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হয়েছে।

এর আগে মিসর, কাতার এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীরা যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়াতে হামাস-ইসরায়েলের সঙ্গে দফায় দফায় আলোচনা করেন।

 

বিডি/আই/এমকে


মন্তব্য
জেলার খবর