প্রতিদিন রাত জাগা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি

Super Admin
১৫ নভেম্বর ২০২৩

প্রয়োজনে কখনও কখনও রাত জাগতে হয়। কিন্তু এ রাত জাগা যদি নিয়মিত অভ্যাসে পরিণত হয়, তাহলে সেটা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি। স্বাস্থ্য ঠিক রাখতে হলে রাত জাগার 'বদঅভ্যাস' পরিবর্তন করতে হবে। আসুন জেনে নেই রাত জাগলে কী ক্ষতি  হয়

১. কয়েকটি গবেষণায় এসেছে টানা ৩-৪ দিন রাত জাগলে উচ্চরক্তচাপ দেখা দিতে পারে। আর যদি তা নিয়ন্ত্রণ না করা যায় তবে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে।

 ২. হার্টের সঙ্গে ঘুমের সরাসরি সম্পর্ক রয়েছে। পরিমিত ঘুম না হলে হার্টের কার্যক্ষমতায় ব্যাঘাত ঘটতে পারে এবং হার্ট অ্যাটাকের আশঙ্কাও বেড়ে যেতে পারে। ৩. রাত জাগার সঙ্গে সরাসরি হরমোনের তারতম্য জড়িত। না ঘুমালে স্ট্রেস হরমন বৃদ্ধি পায়, যার কারণে ত্বকের কোলাজেন ভাঙতে শুরু করে এবং পর্যাপ্ত স্কিন কেয়ার সত্ত্বেও চেহারায় মলিনতা, ব্রণ, বয়সের ছাপ, বলিরেখা দেখা দেয়।

 ৪. ২০১৪ সালের একটি স্টাডিতে দেখা গেছে, অন্তত ৬-৭ ঘণ্টা না ঘুমালে ৩০% লোকের ক্ষেত্রে ওজন বৃদ্ধির আশঙ্কা থাকে। 

 ৫. সিদ্ধান্তহীনতার সমস্যা বৃদ্ধি পায়। কিছু গবেষনায় দেখা গেছে, টানা কয়েক মাস রাতে ঠিক মতো না ঘুমালে মস্তিষ্কের বিশেষ কিছু অংশ এতটাই ক্লান্ত হয়ে পড়ে যে ঠিক মতো কাজ করে উঠতে পারে না। 

 ৬. ২০১২ সালে আমেরিকার একটি প্রতিষ্ঠানে ৩০ জন ব্যক্তির ওপর স্টাডি করে জানা যায়, রাত জাগার সাথে রোগ-প্রতিরোধ ক্ষমতাও সমানুপাতিক হারে লোপ পায়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া 


মন্তব্য
জেলার খবর