ভুল সময়ে ভুল খাবার, হতে পারে অ্যাসিডিটির কারণ

International
২৭ সেপ্টেম্বর ২০২৩

খাদ্যভ্যাসের জন্য অনেকে অ্যাসিডিটির সমস্যায় ভুগে থাকে। এর মধ্যে অন্যতম হলো ভুল সময়ে ভুল খাবার খাওয়া। খুব পুষ্টিকর খাবারও ভুল সময়ে খাওয়ার জন্য হতে পারে অ্যাসিডিটির সমস্যা। আর এই ভুল বার বার করলে সমস্যাটা বাড়তেই থাকে। তাই আমাদের বুঝে শুনে খাবার খাওয়া উচিত। 

রাতে আমাদের পাকস্থলীতে হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। আর এ কারণে সকালে খালি পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিড থাকে বেশি। এতে পেটে অতিরিক্ত গ্যাস, অ্যাসিডিটি, পেট ফাঁপা ইত্যাদি সমস্যার সৃষ্টি হয়। তাই সকালে খালি পেটে খাবার খেতে হবে বুঝে শুনে। 

খালি পেটে সাইট্রাস ফল এড়িয়ে চলতে হবে। এগুলো টক স্বাদযুক্ত কারণ এতে প্রচুর সাইট্রিক অ্যাসিড থাকে। সাইট্রাস ফল খেলে পাকস্থলীর অতিরিক্ত অ্যাসিডের উৎপাদন বেড়ে যায়। 

 আবার খালি পেটে কফি পান করলে হাইড্রোক্লোরিক অ্যাসিডের উৎপাদন বেড়ে যায়। অ্যাসিডিটি, গ্যাস্ট্রাইটিস এবং ফোলা সবই এই অ্যাসিডিক ক্রিয়ার কারণে হয়।

 সকাল সকাল মশলাদার খাবার খাওয়া থেকেও বিরত থাকতে হবে। এটি খালি পেটে খেলে অনেক ব্যথা হতে পারে। এ ছাড়া মশলাযুক্ত খাবার আপনার পেটের আস্তরণের ক্ষতি করতে পারে। যা অস্বস্তির কারণ হতে পারে। আপনার পেট খারাপ হতে পারে এবং হজমের সমস্যা হতে পারে।

 আবার খালি পেটে দই খেলে আপনার দাঁত এবং সামগ্রিকভাবে আপনার শরীর উভয়ের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। তবে আপনি যখন দই খালি পেটে খান, তখন আপনার পাকস্থলীর অ্যাসিড উপকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে, তাদের অকেজো করে দেয়। তাই খালি পেটে দই খাওয়া অ্যাসিডিটির কারণ হতে পারে।

 অনেকে পেটের সমস্যা হলে তা সারানোর জন্য কোমল পানীয় খান। তাদের ধারণা, ঠান্ডা এই পানীয় গ্যাস বা অ্যাসিডিটি কমিয়ে দিতে কাজ করে। কিন্তু সত্যিটা হলো, এ ধরনের পানীয় পান করলে অ্যাসিডিটির সমস্যা কমার বদলে আরও বেড়ে যায়। যে কারণে বাড়ে পেটের সমস্যাও। ঘুম থেকে ওঠার পর খালি পেটে কোমল পানীয় কখনো পান করবেন না।

 সূত্র: দ্য ইকোনমিক টাইমস


মন্তব্য
জেলার খবর