সুপার শপে বিল কমানোর উপায়!

Super Admin
২৫ সেপ্টেম্বর ২০২৩

সুপার শপ যেন এক গোলকধাঁধা। এখানে বাজার করতে আসা ক্রেতাদের যেমন রয়েছে সুবিধা। আবার বাড়তি জিনিস কিনে ফেলায় বিল নিয়ে তাদের পড়তে হয় বিড়ম্বনায়। দেখা যায় একটা পণ্য কিনতে গিয়ে ৩টা নিয়ে বাসায় ফিরছেন। 

সুপার শপে বিল বাড়তি আসার দায় যেমন ক্রেতার নিজের। বিল কমানোর উপায়গুলোও জানতে হবে ক্রেতাকেই। সমাধানেও সেলফ কন্ট্রোল তথা আত্মসংযম খুব কার্যকরী। এছাড়া মাথায় রাখতে হবে কয়েকটি উপায়। যেমন-

আবার সুপার শপে ক্রেতা ডিসকাউন্ট বা অফারের খপ্পরে পরে যায়। ফলে কিনতে কিনতে এক সময় হিসাবের বাইরে চলে যেতে হয়।

যাওয়ার আগে পরিকল্পনা করতে হবে

সুপার শপে যাওয়ার আগে প্রথম কাজ হলো পরিকল্পনা করা। পরিকল্পনা করতে হবে কী কী প্রয়োজন, কোন সুপার শপে প্রয়োজনীয় পণ্যটি পাওয়া যাবে, ছাড় আছে কিনা, কতদিনের জন্য পণ্য কিনতে হবে, কতদিন পর আবার সুপার শপে যেতে হবে এই সব।

লিস্ট বানানো

পরিকল্পনার পর সেই অনুযায়ী লিস্ট বানাতে হবে। আর লিস্টের বাইরে শপিং করা যাবে না এই মনোভাব রাখতে হবে। লিস্টের পণ্য নেওয়া পর পাশে টিক চিহ্ন দিতে হবে।

ব্রান্ড বিবেচনা করে পণ্য নেওয়া

অনেক সময় দকেহা যায় একই পণ্য বিভিন্ন ব্রান্ড অনুযায়ী দামের ভিন্নতা থেকে থাকে। দুই তিনটি ব্রান্ডের মধ্যে কোয়ালিটি ও দাম যাচাই বাছাই করে নিলে বেশি দামের পণ্যতি পরহার করা যায়।  

ক্ষুধার্ত অবস্থায় শপিং না করা

ক্ষুধার্ত অবস্থায় মানুষ মোটামুটি যা পায় তাই তার খেতে ইচ্ছা করে। তাই সুপারশপ, যেখানে বিভিন্ন খাবারের সমারোহ সেখানে ক্ষুধার্ত অবস্থায় যাওয়া যাবে না।


অফারের সঠিক ব্যবহার

অফার দেখেই বেশি বেশি পণ্য উঠিয়ে নেওয়া যাবে না। ওই পণ্যের অফারটি গ্রহণ করুন যেটি আপনার আসলেই প্রয়োজন। যে পণ্যটি প্রতি মাসে প্রয়োজন হয় সেটি অফারে কম দামে পেলে বেশি করে কিনে মজুদ করে রাখতে পারেন। তবে সে সব জিনিস আপনার প্রয়োজন নেই তা অফার দিলেও কিনবেন না।

টাকায় পেমেন্ট দেওয়া

টাকা নিয়ে শপিংয়ে যেতে হবে এবং বিল টাকাতেই দেয়ার সিদ্ধান্তে অটল থাকতে হবে। কার্ড থাকলে তা বাড়িতে রেখে গেলে ভালো। মোবাইল ব্যাংকিংয়ে অনেক অফার থাকলেও সেগুলো ব্যবহার না করলে সবশেষে বিল কমিয়ে আনবে।

নির্দিষ্ট  সুপার শপ থেকে কেনাকাটা করা

একটি নির্দিষ্ট সুপার শপে গেলে কোথায় কী আছে ধারণা হয়ে যায়। তখন অযথা ঘুরাঘুরির প্রয়োজন থাকে না। লিস্ট অনুযায়ী সেই বিভাগে গিয়ে পণ্য নিয়ে চলে আসা যায়।

প্রতি ইউনিট দাম পরীক্ষা করা

 ধরা যাক আপনার সন্তানের জন্য টিফিন বক্স প্রয়োজন। এক্ষেত্রে আপনি বড় বাক্সটি কিনলে লাভবান হবেন, কারণ দাম সেই সময়ে বেশি মনে হলেও ছোট বাক্সের তুলনায় পাউন্ড প্রতি সস্তায় পেয়ে যাবেন। এজন্য ইউনিটের দাম দেখতে হবে যা আপনাকে পরিমাণের উপর ভিত্তি করে খরচ দেখায়।

ফাইনাল চেক

শপিং শেষের আগে একবার ফাইনাম চেক করতে হবে। যে লিস্টের কিছু বাদ পড়ে গেলো কিনা অথবা বেশি নেওয়া হলো কিনা। প্রয়োজনের বাইরে বেশি কিছু নিয়ে থাকলে স্টি রেখে দিন। 


মন্তব্য
জেলার খবর