ঘরের দেওয়ালে ড্যাম্প দূর করার সহজ উপায়

International
২৫ সেপ্টেম্বর ২০২৩

বর্ষাকালে অনেকের ঘরের দেওয়ালেই ড্যাম্প দেখা যায়। আর এই ড্যাম্প পুরো ঘরের সৌন্দর্য নষ্ট করতে একাই যথেষ্ট। চলুন জেনে নেওয়া যাক দেওয়া ড্যাম্প কেন হয় ও কীভাবে দূর করবেন।

বর্ষাকাল মানেই স্যাঁতস্যাঁতে আবহাওয়া আর দেওয়ালে ড্যাম্প। এই সময় অনেকের ঘরের দেওয়ালে নোনা দাগ ধরতে শুরু করে। এর মূল কারণ দেওয়ালের রাসায়নিক উপাদান। বাড়ি তৈরির সময় সোডিয়াম সালফেট, ক্যালশিয়াম কার্বোনেট, ম্যাগনেশিয়াম সালফেট, ক্লোরাইড, নাইট্রেট ইত্যাদি বেশি পরিমাণে ব্যবহার করলে দেওয়ালে এই ড্যাম্প বা সাদা আস্তরণ পড়তে দেখা যায়। এছাড়াও ঘরে ঠিকমতো ভেন্টিলেশন না থাকলেও ড্যাম্প পড়ে থাকে। 

নোনা দাগ দূর করতে প্রথমেই ঘরে ভেন্টিলেশনের ব্যবস্থা করতে হবে। দরজা ও জানালা যাতে মুখোমুখি হয়, সেদিকে নজর রাখতে হবে। ঘরে প্রচুর হাওয়া চলাচলের ব্যবস্থা থাকলে ড্যাম্প কম হবে।

এছাড়া বাড়ির দেওয়া রং করানোর সময় অ্যাক্রিলিক ইমালসন দিয়ে প্লাস্টিক পেইন্ট করান। এতে ড্যাম্পের সমস্যা অনেকটাই দূর হয়। তবে দু-তিন বছরে একবার করে রং করানো জরুরি।

ড্যাম্পের সমস্যা থেকে বাঁচতে কাঠের ফলস দেওয়াল ইন্টেরিয়রে রাখুন। এই সমাধান খুবই উপকারী। কাঠের দ্রব্য অতিরিক্ত ড্যাম্প সহজেই শোষণ করে নেয়। এর ফলে দেওয়ালে নোনা দাগ পড়ে না।


মন্তব্য
জেলার খবর