এক সিনেমা ৮০ বছরে রিমেক ৯ বার

Super Admin
১৮ সেপ্টেম্বর ২০২৩

একটি সিনেমা যা কখনো দর্শকদের কাছে পুরনো হয়নি। বরং দর্শক চাহিদাতেই গত ৮০ বছরে সিনেমাটি ৯ বার রিমেক হয়েছে।

সিনেমাটি হলো বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত 'দেবদাস'। শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত এই উপন্যাসটি বলিউড সিনেমা হিসবে বক্স অফিসে দুর্দান্ত ওপেনিং করেছিল।

এই ছবিটি প্রায় ৯ বার বিভিন্ন ভাষায় বিভিন্ন নামে রিমেক হয়েছে। আবার এই দেবদাস সিনেমা থেকে প্রায় ২২টি ছবি তৈরি হয়েছে বলেও জানা গেছে। এবং প্রতিবারই সিনেমাটি সুপারহিট হয়েছে।

 এই সিনেমাটি ১৯২৮ সালে প্রথম পরিচালনা করেন নরেশ মিত্র। ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ফণি বর্মা, তারকবালা, নীহারবালা এবং এটি ছিল একটি নির্বাক ছবি। এর প্রায় ৭ বছর পর ১৯৩৫ সালে পিসি বড়ুয়া ছবিটি নির্মাণ করেন এবং এতে কণ্ঠ দেন।

এরপর ১৯৫৩ সালে সিনেমাটি তৃতীয়বার বিখ্যাত পরিচালক বেদান্তম রাঘভাইয়া তৈরি করেছিলেন। যার নাম ছিল দেবদাসু, এতে নাগেশ্বর রায় দেবদাসের ভূমিকায় অভিনয় করেছিলেন। ১৯৫৫ সালে গিয়ে বলিউড পরিচালক বিমল রায় দিলীপ কুমার, বৈজয়ন্তী মালা এবং সুচিত্রা সেনকে নিয়ে এই সিনেমাটি আবারও তৈরি করা হয় এবং সিনেমাটি সুপারহিট হয়।

১৯৬৫ সালে পরিচালক খাজা সরফরাজ ভিন্ন ভাষা উর্দুতে এই ছবিটি তৈরি করেন। তারপর ১৯৭৯ সালে, উত্তম কুমার তার নিজের ভাষায় এটি তৈরি করেছিলেন। তারপর অবশেষে ২০০২ সালে সঞ্জয় লীলা বনসালিও শাহরুখ খান, ঐশ্বরিয়া রায়, মাধুরী দীক্ষিত এবং জ্যাকি শ্রফকে নিয়ে এই সিনেমাটি রিমেক করেন। সেই সময় বক্স অফিসে দারুণ সাড়া পায় সিনেমাটি।

 শেষবারের মতো ২০০৮ সালে 'দেবদাস' ছবিটি রিমেক করা হয়। আর এর নাম রাখা হয় দেব ডি। এই ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন অভয় দেওল, মাহি গিল, কালকি কোয়েচলিনসহ আরও শিল্পীরা।


মন্তব্য
জেলার খবর