গোলাপ গ্রাম দূর করতে পারে একঘেয়েমিতা

১৭ জুন ২০২২

জীবিকার প্রয়োজনেই কাজ করতে হয়। কিন্তু লম্বা একঘুয়েমিতা কাজের প্রতি বিরক্ততা এনে দিতে পারে। আর এক ঘুয়েমিতার সঙ্গে কোলাহাল থাকলে মেজাজ খিটখেটে হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে প্রকৃতির সান্নিধ্যে গেলে মনটা ফুরফুরে হয়ে ওঠে। কিন্তু, সময় আর আর্থিক কারণের সঙ্গে এমন পরিবেশ সম্পর্কে জানা না থাকায় চাইলেই বা ইচ্ছা থাকলেও সব সময় হয়ে ওঠে না প্রাকৃতিক পরিবেশে বেড়ানোর। রাজধানী ঢাকার মানুষের ঘুরে বেড়ানোর জন্য সময় বের করাটাই বড় সঙ্কট। সে ক্ষেত্রে অফ ডে-তে কম সময়ে এবং কম খরচে ঢাকার আশেপাশে এমন কিছু জায়গা আছে, যা আপনি চাইলেই ঘুরে আসতে পারেন। এ জায়গাগুলোর মধ্যে  একটি সাদুল্লাপুর, গোলাপ গ্রাম নামে যার পরিচিতি।

ঢাকার অদূরে সাভারের বিরুলিয়া ইউনিয়নে তুরাগ নদীর পাড়ের একটি গ্রাম  এ সাদুল্লাপুর। গ্রামে উঁচু জমিগুলোতে ঠাঁয় দাঁড়িয়ে আছে নানা প্রজাতির গোলাপ। গ্রামের পথ ধরে যতোই এগোবেন, ততই গোলাপের সুবাস আপনাকে মুগ্ধ করে তুলবে। দেখার পাশাপাশি নিজের আবাসস্থলে বাগানের জন্য এখানের যে কোনো বাগান থেকে আপনি গোলাপ কিনতে পারবেন। তাছাড়া প্রিয়জনের জন্যও সংগ্রহ করতে পারেন এ গোলাপ। তবে চাষীরা ১০০-১৫০-এর কম গোলাপ বিক্রি করতে চায় না।

 

কীভাবে যাবেন:

কয়েকটি রুটে এ গ্রামে যাওয়া যায়।

রুট-১:

মিরপুর -১ অথবা মিরপুর – ১০ কিংবা গাবতলী থেকে রিকশায় করে সহজেই দিয়াবাড়ি বটতলার ঘাটে চলে যেতে পারেন। আপনি সিএনজি চালিত অটোরিকশা অথবা ট্যাক্সিক্যাবেও দিয়াবাড়ি বটতলা ঘাটে যেতে পারেন। সাদুল্লাপুর যাওয়ার জন্য সেখান থেকে ট্রলার পাওয়া যায়। প্রতি ১০ মিনিট অন্তর অন্তর ছেড়ে যায় এগুলো। তাছাড়া সেখানে স্পিডবোট, কোষা নৌকাও রয়েছে। আপনি ইচ্ছে করলে নৌকা রিজার্ভ করে নিয়েও সাদুল্লাপুর যেতে পারেন। সে ক্ষেত্রে কোষা নৌকার ভাড়া ৩০০ টাকা, ট্রলালের ভাড়া ২৫০ টাকা, স্পিডবোট ৫০০ টাকা পড়বে। আপনি হেঁটেই পুরো সাদুল্লাপুর চক্কর দিতে পারবেন। গ্রামের মাঝ দিয়ে চলে যাওয়া পিচঢালা পথে রিকশা নিয়েও ঘুরতে পারেন। উল্লেখ্য নৌকা চলাচল ৬টার পর বন্ধ হয়ে যায়।

 

রুট -২:

টঙ্গি স্টেশন থেকে আপনি সিএনজি রিজার্ভ করে কামারপাড়া হয়ে বিরুলিয়া ব্রিজে যেতে পারেন। সেখান থেকে ২০০ টাকা ভাড়া পড়বে আপনার। বিরুলিয়া ব্রিজ থেকে অটোতে করে আকরাইন বাজারে যেতে আপনার ১০ টাকা লাগবে। সেখান থেকে অটোতে ১০ টাকায় সাদুল্লাহপুর বা সরাসরি ২০ টাকায় বিরুলিয়া ব্রিজ থেকে সাদুল্লাহপুর যেতে পারেন।

 

রুট ৩ :

আপনি উত্তরা থেকে যেতে চাইলে উত্তরা হাউজ বিল্ডিং, নর্থ টাওয়ার বা মাসকট প্লাজা থেকে সোনারগাঁ জনপথ ধরে লেগুনাতে ডিয়াবাড়ি। তারপর সামনে একটু হেঁটে মেইনরোড। লোকাল গাড়িতে বিরুলিয়া ব্রিজ যেতে পারেন। বিরুলিয়া ব্রিজ থেকে আকরাইন বাজার যেতে ১০টাকা অটো ভাড়া, সেখান থেকে অটোতে ১০ টাকায় সাদুল্লাহপুর বা সরাসরি ২০ টাকায় বিরুলিয়া ব্রিজ থেকে সাদুল্লাহপুর যেতে পারবেন।

 

 

কোথায় খাবেন:

সাদুল্লাপুর ঘাটের কাছে খাবারের হোটেল আছে। সেখানেই খেয়ে নিতে পারেন। সাহদুল্লাপুর ঘাটে পৌঁছানোর পর ঘাটের বট গাছের নিচে বসে চা-নাস্তা করে নিতে পারেন। দল বেঁধে গেলে হোটেলের লোকদের আগেই রান্নার কথা বলতে হবে। অথবা বিরুলিয়াতে অনেক খাবারের রেস্টুরেন্টে রয়েছে। সেখানে খেতে পারেন।


মন্তব্য
জেলার খবর