ঘুষ লেনদেনের সন্দেহে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক

আন্তর্জাতিক ডেস্ক
২৪ এপ্রিল ২০২৪

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চলমান যুদ্ধের মধ্যেই রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী তৈমুর ইভানভকে আটক করা হয়েছে। ঘুষ নেওয়ার সন্দেহে তাকে আটক করা হয়। গত আট বছর ধরে পদে থাকার পাশাপাশি দেশেটির সামরিক অবকাঠামো প্রকল্পের দায়িত্বে ছিলেন তিনি। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

রাশিয়ার ফৌজদারি দণ্ডবিধির ২৯০ অনুচ্ছেদের ধারা অধীনে ইভানভকে আটক করা হয়েছে। সন্দেহভাজন অভিযুক্তের ঘুষ নেওয়ার পরিমাণ ১০ লাখ রুবল ছাড়িয়ে গেলে এ দণ্ডবিধি প্রযোজ্য হয়। আর অপরাধ প্রমাণিত হলে বড় অংকের জরিমানা এবং ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের শাস্তি হয়ে থাকে।

 

খবরে বলা হয়েছে, তৈমুর ইভানকে আটকের বিষয়টি জানিয়েছে দেশটির শীর্ষ তদন্তকারী সংস্থা। তদন্ত কমিটি বলেছে, তৈমুর ইভানভকে আটক করা হচ্ছে এবং তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে।

এদিকে তাকে আটকের কথা কথা ঘোষণা করা হলেও নিজের বিরুদ্ধে আনা অভিযোগের প্রতিক্রিয়া তৈমুর কীভাবে দিয়েছেন সেটা জানানো হয়নি।

২০১৬ সালে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিযুক্ত হন তৈমুর। ২০২২ সালেরাশিয়ার দখলে থাকা ইউক্রেনের অঞ্চলগুলোতে নির্মাণ কাজের সময় দুর্নীতির পরিকল্পনায়তাকে অভিযুক্ত করেছিল দেশটির দুর্নীতিবিরোধী ফাউন্ডেশন (এসিএফ)  রাশিয়ার প্রয়াত বিরোধী নেতা আলেক্সি নাভালনি এ সংস্থা প্রতিষ্ঠা করেন।

এসিএফ বলছে, ইউক্রেনীয় বন্দরনগরী মারিউপোলের নির্মাণ প্রকল্প থেকে  ব্যক্তিগতভাবে তৈমুর ইভানভ লাভবান হয়েছেন। শহরের বেশিরভাগই ইউক্রেনে আগ্রাসনকালে রাশিয়ান বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে।

 

 

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর