ফের অধিনায়কের দায়িত্ব পাচ্ছেন বাবর!

নিজস্ব প্রতিবেদক
০৮ ফেব্রুয়ারী ২০২৪

মাত্র তিন মাস আগেই অধিনায়কের দায়িত্ব থেকে সরে এসেছেন বাবর আজম। কিন্তু পাঞ্জাবের অন্তর্র্বতীকালীন মুখ্যমন্ত্রী মহসিন নকভি পাকিস্তান ক্রিকেটের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণের পর গুঞ্জন শুরু হয়েছে পাক অধিনায়ক হচ্ছেন বাবর। কেননা নকভি বাবরকে আবারও নেতৃত্বে ফেরানোর কথা ভাবছেন।

নতুন চেয়ারম্যান নকভি। তিন বছরের জন্য সামাল দেবেন পাক ক্রিকেটকে। বিশ্বকাপ ব্যর্থতার পর শাহিন আফ্রিদিকে টি-টোয়েন্টিতে আর টেস্টে শান মাসুদকে অধিনায়কের ভার দেওয়া হয়। তবে ওয়ানডেতে এখন পর্যন্ত কোনো অধিনায়ক নেই। গুঞ্জন রয়েছে  বাবরকে তিন ফরম্যাটেই অধিনায়কের দায়িত্ব দেওয়া হবে।

বিশ্বকাপের পর নানামুখী সমালোচনার চাপে নিজ থেকেই অধিনায়ক ছেড়ে দেন বাবর আজম। যদিও তার সরে যাওয়ার পেছেন পিসিবির তখনকার প্রধান জাকা আশরাফের প্রভাব ছিল।

২৯ বছর বয়সী বাবর পাকিস্তানের অধিনায়কের দায়িত্ব নেন ২০১৯ সালে। পরের বছরই টেস্টেও এ দায়িত্ব গ্রহণ করেন। তবে নেতৃত্বের দিক থেকে বড় কোনো সাফল্য পাননি এ ক্রিকেটার। ২০২২ সালে টিটোয়েন্টি বিশ্বকাপে ফাইনাল খেলা এবং গত বছর ওয়ানডে র‌্যাঙ্কে এক নম্বরে ওঠাই সর্বোচ্চ অর্জন ছিল পাকিস্তানের।  তবে বাবরকে বাদ দিয়েও  উল্লেখ করার মতো কোনো সাফল্য পায়নি পাক ক্রিকেট। তার অধিনায়কত্ব ছাড়ার পর টেস্টে ও টি-টুয়েন্টি ফরমেটে দুটি সিরিজ খেলে পাকিস্তান। এর মধ্যে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ ব্যবধানে, আর নিউজিল্যান্ডে টিটোয়েন্টি সিরিজে ব্যবধানে হারে পাকিরা।

 

বিডি২৪অনলাইন/এস/এমকে


মন্তব্য
জেলার খবর