ভারত নতুন ক্রিকেট লিগ চালু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
২৮ নভেম্বর ২০২৩

ভারত নতুন ক্রিকেট লিগ চালু করতে যাচ্ছে। এর নাম দেওয়া হয়েছে ইন্ডিয়ান স্ট্রিট প্রিমিয়ার লিগ (আইএসপিএল)। আইপিএলের মতো এটাও ফ্র্যাঞ্চাইজি লিগ। আইপিএলের আগে এ টুর্নামেন্ট মাঠে গড়াবে।

টি ১০ ফরম্যাটে এ টুর্নামেন্টে মোট ছয়টি দল অংশ নেবে। লিগটি ক্রিকেটের হলেও খেলা হবে টেনিস বলে, ইনডোর স্টেডিয়ামে। ২০২৪ সালের ২ মার্চ শুরু হয়ে ৯ মার্চ শেষ হবে এ টুর্নামেন্ট। একই মাসের শেষ থেকে শুরু হওয়ার কথা রয়েছে আইপিএল।

আইপিএলের মতো আইএসপিএলেও প্রতি দলে একজনখ্যাতনামা মালিকথাকবেন। মুম্বাই, হায়দ্রাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, কলকাতা এবং শ্রীনগরের দল অংশ নেবে। প্রতিটি দলে সর্বোচ্চ ১৬ জন ক্রিকেটাসহ সাপোর্ট স্টাফ থাকতে পারেন জন। ক্রিকেটারদের কেনার জন্য প্রতিটি দলের হাতে কোটি টাকা থাকবে।

সব মিলিয়ে ক্রিকেটারদের বেতন ১০ লাখ টাকার বেশি হবে না। দলের এক মেন্টরও থাকলে তার বেতন ১৫ লক্ষ টাকার বেশি হবে না। একজন ক্রিকেটারের সর্বনিম্ন মূল্য লাখ টাকা। ২৪ ফেব্রুয়ারি নিলাম হবে।

ভারতের সাবেক ক্রিকেটার এবং প্রাক্তন কোচ রবি শাস্ত্রী থাকছেন এই লিগের কমিশনার। ভারতের ছোটখাটো ক্রিকেটারদের বড় স্টেডিয়ামে খেলার স্বপ্ন পূরণ করতে লিগ আয়োজন করা হচ্ছে বলে জানা গেছে।

 

বিডি/এস/এমকে


মন্তব্য
জেলার খবর