৫ পন্থায় পরিশ্রম ছাড়াই ঝরবে ওজন

Super Admin
১২ নভেম্বর ২০২৩

সুস্থ থাকতে হলে ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। রোগবালাইয়ের ঝুঁকি কমাতে ওজন কমানোর পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। ওজন ঝরাতে চাইলেও কেউ সময়ের অভাবে, আবার অনীহার কারণে শরীরচর্চা এড়িয়ে চলেন। এক্ষেত্রে কয়েকটা পথে পরিশ্রম ছাড়াই কমানো যাবে ওজন।

১) পানি খাওয়া

পুষ্টিবিদেরা রোজ নিয়ম করে আড়াই থেকে তিন লিটার পানি খাওয়ার পরামর্শ দেন। কিন্তু  অনেকেই সেই নিয়ম মানেন না। ওজন নিয়ন্ত্রণে রাখতে ঘন ঘন পানি খাওয়ার অভ্যাস করুন। ভাজাপোড়া খাওয়ার ইচ্ছা হলেই পানি খেয়ে নিন। এতে ভুলভাল খাওয়ার ইচ্ছা কমবে।

২) পরিমাণ বুঝে খাওয়া

ওজন ঝরাতে অনেকেই না খেয়ে থাকেন। এ অভ্যাস স্বাস্থ্যকর নয়। সবই খান, তবে পরিমাণ বুঝে। বড় থালা ও বাটির বদল ছোট থালা-বাটি ব্যবহার করুন।

৩) ফাইবার জাতীয় খাবার

রোজের ডায়েটে বেশি করে ফাইবারসমৃদ্ধ খাবার রাখুন। ফল, শাকসবজি, ড্রাই ফ্রুট্‌স, গ্রিক ইয়োগার্ট বেশি করে খেতে হবে। এর ফলে পেটও ভরা থাকে আর হজমও ভাল হয়।

৪) পর্যাপ্ত ঘুম

ওজন কমিয়ে রোগা হওয়ার দ্রুততম উপায় হল পর্যাপ্ত ঘুম। অনেকের ধারণা, বেশি ঘুমলে মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু বিষয়টি আসলে সম্পূর্ণ উল্টো। কম ঘুম হলে বরং বাড়তে পারে ওজন। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা, পরিমাণ মতো খাওয়াদাওয়ার পাশাপাশি ঘুমোনোটাও কিন্তু অত্যন্ত জরুরি।

৫) অন্যান্য শারীরির ক্রিয়াকলাপে নজর

ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা করা জরুরি। কিন্তু সেই সময় না পেলেও নিয়ম করে হাঁটাচলা করতে হবে। এ যেমন অফিসে লিফ্‌টে না উঠে সিঁড়ি ভেঙে উঠলেন, ঘরের টুকিটাকি জিনিস অনলাইনে না কিনে খানিক হেঁটে গিয়ে মোড়ের দোকান থেকে নিয়ে এলেন। জিমে যাওয়া শরীরচর্চা করার একমাত্র পথ নয়। তার বদলে নাচ করতে পারেন, সাঁতার কাটতে পারেন, সাইকেল চালাতে পারেন তাতেও ওজন কমে।


বিডি/আরকে/এমকে


মন্তব্য
জেলার খবর