এক মাসে ৩ উপাদান দিয়ে রং ফর্সা করুন

International
০৮ নভেম্বর ২০২৩

আপনি জানেন ঘরে থাকা তিনটি প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরোয়া উপায়ে ফেসপ্যাক বানিয়ে এক মাসেই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারেন ম্যাজিকের মতো। আয়ুর্বেদশাস্ত্র অনুযায়ী, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কার্যকরী তিনটি উপাদান রয়েছে।

প্রাচীনকাল থেকেই রূপচর্চায় ব্যবহার হয়ে আসছে বেশকিছু ভেষজ উপাদান। এসব উপাদান দিয়ে সপ্তাহে মাত্র তিন দিন রূপচর্চা করতে পারলে মাত্র এক মাসের মধ্যে খেয়াল করবেন আপনার ত্বকের রং আগের তুলনায় বেশ উজ্জ্বল হয়েছে। আসুন জেনে নিই জাদুকরী তিনটি উপাদান সম্পর্কে।

উপাদান তিনটি হলো, চন্দন, হলুদ ও দুধ। এই তিন উপাদানের মিশ্রন ত্বকে লাগালে ত্বক উজ্জ্বল হয়ে। এটি ত্বকের মেলালিন কমাতে সাহায্য করে। ত্বককে পরিষ্কার করে।

চন্দন: রূপচর্চায় চন্দন ব্যবহৃত হয়ে আসছে প্রাচীনকাল থেকেই। এর ঔষধি গুণাগুণ ত্বককে রাখে কোমল ও সুন্দর। পাশাপাশি ব্রণ, রোদে পোড়া দাগ এবং বলিরেখাও দূর করে। চন্দনের কিন্তু বেশ কিছু অ্যান্টিসেপটিক গুণও রয়েছে। আপনি যদি নিয়মিত চন্দন ব্যবহার করেন, তাহলে ত্বক সুস্থ থাকার পাশাপাশি উজ্জ্বলতার দ্যুতি ছড়াতে শুরু করবে।

 হলুদ: হলুদ নানা রকমের ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টিসেপটিক সমৃদ্ধ। এসব উপাদান ইনফেকশনের হাত থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে এবং উজ্জ্বলতা বাড়ায়। যে কারণে আজকাল বিভিন্ন পণ্যে এ হলুদ ব্যবহার করা হয়। তাই রূপচর্চায় হলুদ অবশ্যই ব্যবহার করুন।

 দুধ: রূপচর্চায় যদি নিয়মিত দুধ ব্যবহার করা হয় তবে ত্বক প্রাকৃতিকভাবেই ময়েশ্চারাইজ হওয়ার সুযোগ পায়। এ ছাড়া ত্বকের মৃত কোষ, রোদে পোড়া ভাব, ছোপ ছোপ কালো দাগ দূর করতে নিয়মিত দুধ ব্যবহার করতে পারেন। সপ্তাহে তিন দিন ব্যবহারের জন্য এই তিন উপাদান দিয়ে বানিয়ে নিতে পারেন একটি রং ফরসাকারী ফেসপ্যাক।

 যেভাবে তৈরি করবেন

একটি পাত্রে তিন চামচ তরল কিংবা গুঁড়া দুধে একটি জাফরানের পাপড়ি এবং আধা চামচ চন্দনের গুঁড়া নিন। সাথে মিশিয়ে নিন গোলাপের পানি ১ চাচম ও প্রয়োজনমতো পানি। একটু ঘন করে তৈরি করুন মিশ্রণটি। তৈরি করে ফেসপ্যাকটি ত্বকে মেখে ১৫ মিনিট অপেক্ষা করুন। সপ্তাহে নিয়মিত তিন দিন এ ফেসপ্যাক ব্যবহার করুন। আর ব্যবহারের প্রথম দিন থেকেই দেখুন আসল চমক!

সূত্র: বোল্ড স্কাই


মন্তব্য
জেলার খবর