কলার খোসা দিয়ে পেডিকিওর

International
২৬ অক্টোবর ২০২৩

ফেলে দেওয়া কলার খোসা দিয়ে করা যায় ত্বকের যত্ন। কলার খোসা দিয়ে বাড়িতেই করতে পারেন পেডিকিওর। এটি আপনার হাত-পায়ের সৌন্দর্য বৃদ্ধির কাছাকাছি সুস্থ রাখতেও কাজ করবে।পেডিকিওর করার জন্য এখন থেকে আর আপনাকে পার্লারে যেতে হবে না। কোনো টাকা খরচ না করেই বাড়িতে বসে পেয়ে যাবেন পেডিকিওরের সুবিধা। পায়ের ত্বকে কলার খোসা ব্যবহার করলে ত্বক পরিষ্কার হবে সহজেই। কলার খোসা দিয়ে পেডিকিওর করার ফলে ত্বক নরম ও উজ্জ্বল হবে।

হাত ও পায়ের ম্যানিকিউর এবং পেডিকিওর করার জন্য অনেকে অনেক দামি জিনিস ব্যবহার করেন। তাতে পয়সা তো খরচ হয়ই, আবার অনেক সময় উপকারিতাও মেলে না ঠিকভাবে। থাকতে পারে ত্বকের জন্য ক্ষতিকর হওয়ার ভয়। এবার থেকে কলা খেলে তার খোসা ফেলে না দিয়ে সহজ উপায়ে পা পেডিকিউর করে নিন।

শুরুতেই পা পরিষ্কার করে নিন। এরপর পায়ের ত্বকে কলার খোসা দিয়ে ভালো করে ঘষে নিন। কলার খোসা নিয়মিত ব্যবহার কররে পায়ের ত্বকের মৃত কোষ এবং ময়লা দূর হবে। এর ফলে পা আরও উজ্জ্বল ও পরিষ্কার দেখাবে।

শীতের সময়ে অনেকের পা ফেটে যায়। এই সমস্যা থেকে বাঁচতে কলার খোসা গোড়ালিতে ঘষে কিছুক্ষণ রেখে দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে গোড়ালি পরিষ্কার করে নিন। নিয়মিত এভাবে ব্যবহার করলে উপকার পাবেন। সেইসঙ্গে পায়ের গোড়ালি নরম হবে।

কলার খোসায় অল্প বেকিং সোডা মিশিয়ে নিয়ে তা পায়ে ঘষে নিন। ক্লিনিং এজেন্ট হিসেবে কাজ করবে এই বেকিং সোডা। এরপর পা ভালো করে ঘষে নিয়ে অপেক্ষা করুন ৫ মিনিট। এরপর পানির সঙ্গে অল্প বেকিং সোডা মিশিয়ে নিন। সেই মিশ্রণে আপনার পা কিছুক্ষণ ডুবিয়ে রাখুন, এরপর পা তুলে একটি তোয়ালে দিয়ে মুছে নিন। এরপর পায়ে ক্রিম বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

একটি ব্লেন্ডারে কলার খোসা, দই, মধু ব্লেন্ড করে নিন। এরপর সেই পেস্ট পায়ে এবং গোড়ালিতে লাগিয়ে নিন। এভাবে রেখে দিন কিছুক্ষণ। এরপর গরম পানি দিয়ে পা পরিষ্কার করে নিন। এরপর পায়ে তেল বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এভাবে নিয়মিত মেনে চললে উপকার পাবেন।


মন্তব্য
জেলার খবর