সকালে পানি পান করার আগে মেনে চলুন ৪ নিয়ম

International
২৬ অক্টোবর ২০২৩

খালি পেটে পানি পানের অভ্যাস নিঃসন্দেহে ভালো অভ্যাস। কিন্তু সেই পানি যদি হয় কুসুম গরম তাহলে বেশকিছু রোগের হাত থেকে মুক্তি মেলে। তবে এই পানি পানের আগেও মানতে হবে কিছু নিয়ম। 

কুসুম গরম পানি পানে হজম ক্ষমতা ও রক্ত সঞ্চালন বাড়ে। তবে সকালে গরম পানি পান করার ক্ষেত্রে অনেকেই কমবেশি সাধারণ কিছু ভুল করে থাকেন। আর এতেই ঘটে বিপত্তি। তাই সকালে কুসুম গরম পানি পান করার সময় ভুলগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন। চলুন জেনে নিই সকালে গরম পানি পান করার ভুলগুলো সম্পর্কে-

১। খুব বেশি গরম পানি পান করবেন না। কেননা অত্যধিক গরম পানি মুখ, গলা এবং পরিপাকতন্ত্রের সূক্ষ্ম টিস্যুকে ক্ষতিগ্রস্ত করতে পারে। আর এ কারণেই আপনি হালকা গরম পানি পান করবেন। এতে গলায় আরাম পাবেন।

 ২। ফিল্টার করা পানি ব্যবহার করবেন। মূলত কলের পানিতে থাকা ক্ষতিকারক জীবাণু থেকে বাঁচতে পরিষ্কার, ফিল্টার করা পানি ব্যবহার করা অপরিহার্য। অবশ্যই পানি পানের সময় এর বিশুদ্ধতার দিকেও খেয়াল রাখুন।

 ৩। দাঁত মেজে তারপর পানি পান করুন। ঘুম থেকে ওঠার সাথে সাথে এক গ্লাস গরম পানি পান করা সাধারণ ব্যাপার। তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার মুখ রাতের বেলা নিষ্ক্রিয় ছিল। এতে ব্যাকটেরিয়াকে বহুগুণে বেড়ে যায়। মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে, আপনার দাঁত ব্রাশ করুন বা কমপক্ষে আপনার মুখ ধুয়ে ফেলুন গরম পানি পান করার আগে।

 ৪। প্লাস্টিকের পাত্রে পানি পান করবেন না। গরম পানি প্লাস্টিকের পাত্র থেকে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ বের করতে পারে। গরম পানি সংরক্ষণ এবং পান করার জন্য কাঁচের বা স্টেইনলেস স্টিলের পাত্র বেছে নিন, কারণ এ ধরনের পাত্র স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া


মন্তব্য
জেলার খবর