বাথরুমে মোবাইল ব্যবহার ডেকে আনছে ভয়ানক বিপদ!

International
০৭ অক্টোবর ২০২৩

প্রয়োজনের তুলনায় বর্তমানে নিজেদের মনোরঞ্জনের উদ্দেশ্যেই মানুষ মোবাইল বেশি ব্যবহার করে থাকে। মোবাইলের প্রতি আসক্তি এখন বড়দের থেকে শিশুদের মাঝেও ছড়িয়ে পড়েছে। ছোট-বড় সবাই এখন ফোনে আসক্ত। আর এ কারণে ফোন ছাড়া এক মুহূর্ত কাটানোর কথাও ভাবতে পারেন না অনেকেই। অনেকেই আবার বাথরুমে বা টয়লেটেও ফোন নিয়ে ঢুকে দীর্ঘ সময় কাটান।

তবে এই অভ্যাস যাদের আছে, তারা এখনই সতর্ক হয়ে যান। কারণ এ অভ্যাস হতে পারে আপনার কঠিন ব্যাধির কারণ। 

বিশেষজ্ঞরা বলেছেন, বাথরুমে মোবাইলফোন ব্যবহার করলে শরীরে প্রাণঘাতী রোগ বাসা বাঁধতে পারে। ২০১৬ সালে একটি সমীক্ষায় দেখা গেছে ৪১ শতাংশ অস্ট্রেলিয়ার বাসিন্দা এবং প্রায় ৭৫ শতাংশ আমেরিকাবাসী টয়লেটে মোবাইলফোন ব্যবহার করেন। সম্প্রতি এক পরীক্ষায় দেখা গেছে, ফোনের টাচস্ক্রিনে গ্যাসট্রো এবং স্ট্যাপের মতো ক্ষতিকর ভাইরাস জন্মাতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, বাথরুম ভিজে-স্যাঁতসেঁতে থাকে। এই পরিবেশে ব্যাকটেরিয়া দ্রুত বংশবৃদ্ধি ঘটে। পাশাপাশি ঠিকভাবে হাত না ধোওয়া বা কমোডের পাশে ফোন রাখা সহ নানা কারণে দ্রুত ছড়িয়ে পড়ে সালমোনেল্লা, ই কোলাই, সিগেল্লা এবং ক্যামফাইলোব্যাকটরের মতো ব্যাকটেরিয়া।

এছাড়া মোবাইল ব্যবহারের ফলে তার তাপমাত্রা ব্যাকটেরিয়াদের বৃদ্ধিতে সাহায্য করে।

গবেষকেরা আরও বলছেন, মোবাইলের রাবারের তৈরি কাভারে বাসা বাঁধে বহু ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটেরিয়া। বাথরুমের ফ্লাশ, কল বা দরজার লক ব্যবহারের পর মোবাইলের স্ক্রিনে হাত দিলে সেখানেও জন্মাতে পারে সালমোনেল্লার মতো ভয়ঙ্কর ব্যাকটেরিয়া। এ থেকে হতে পারে টাইফয়েড।

চিকিৎসকরা জানাচ্ছেন, মোবাইলে বাসা বাঁধা ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটেরিয়া খাবার ও খাবারের টেবিলের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করতে পারে সহজেই।



মন্তব্য
জেলার খবর