আরও ভয়ঙ্কর হতে পারে ডেঙ্গু

নিজস্ব প্রতিবেদক
২৮ সেপ্টেম্বর ২০২৩

এখন প্রায় প্রতিদিনই থেমে থেকে বৃষ্টি হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে বিদ্যমান বৃষ্টি, রোদএমন আবহাওয়ায় এডিস মশার প্রকোপ বাড়তে পারে। তাই এখন এ মশার প্রজনন নিয়ন্ত্রণ করতে হবে। মশা নিধনে দরকার জরুরি পদক্ষেপ। না হলে আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে প্রাণঘাতি ডেঙ্গু জ্বর। তবে মশা নিধনে আপাতত বিশেষ কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না রাজধানী ঢাকায়।

জানা গেছে, সাধারণত বৃষ্টির জমা পানিতেই ডিম বেশি পাড়ে মশা। তাপমাত্রা বেড়ে গেলে জমা পানি শুকিয়ে গেলেও মশার ডিম মরে না। পানি পেলেই ডিম থেকে লার্ভা পরে মশা বের হয়। পানি থাকা অবস্থায় পূর্ণাঙ্গ মশায় রূপ নিতে না পারলেও পানি পাওয়ার কয়েকদিনের মধ্যেই পূর্ণবয়স্ক হয়ে উঠে মশা। ডিম থেকে মশা বের হতে সময় লাগে ১১ থেকে ১৪ দিন। সে হিসেবে আগামী দুই সপ্তাহের মধ্যে এডিস মশার প্রকোপ বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে এমন পরিস্থিতিতে মশা নিধনে ঢাকার দুই সিটি করপোরেশনের বিশেষ কোনো কার্যক্রম নেওয়ার পরিকল্পনা নেই বলে জানা গেছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী কার্যক্রম চলমান রয়েছে তাদের। এ কার্যক্রমকেই যথেষ্ট মনে করছে তারা। তবে ডেঙ্গুর প্রকোপ যেন না বাড়ে, সে বিষয়ে তদারকি বাড়ানো হয়েছে।

ওদিকে ইতোমধ্যেই এ বছর ডেঙ্গু মহামারি আকারে রূপ নিয়েছে, ছড়িয়ে পড়েছে সারা দেশে। এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৯৪৩ জন মারা গেছেন  আর এক লাখ ৯৩ হাজার ৮৮১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।


মন্তব্য
জেলার খবর