চিনিকল লাভজনক করতে নানা উদ্যোগ

রবি
২৪ সেপ্টেম্বর ২০২৩

দেশের চিনিকল দীর্ঘদিন ধরে লোকসান গুনছে। উপযুক্ত দাম না পাওয়ার আখ চাষে উৎসাহ হারিয়ে ফেলছেন চাষী। তাই চিনির চাহিদা পূরণে আমদানির ওপর নির্ভর করতে হচ্ছে। এ অবস্থায় দেশের চিনি শিল্পের সুদিন ফিরিয়ে আনতে চিনিকল লাভজনক করার নানা উদ্যোগ নিয়েছে সরকার। কারখানাগুলোতে চিনি উৎপাদনের পাশাপাশি উপজাত দ্রব্য ব্যবহার করে অন্য পণ্য উৎপাদন বাড়ানো হবে। এ জন্য দেশি ও বিদেশি উদ্যোক্তাদের সমন্বয় করা হচ্ছে।

 

উদ্যোগ, অন্য পণ্য উৎপাদন বাড়ানো ও উদ্যোক্তাদের সমন্বয় করার বিষয়টি জানিয়েছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। শনিবার (২৩ সেপ্টেম্বর) ফরিদপুর সুগার মিলে গুণগত মানসম্পন্ন আখ উৎপাদন এবং ফলন বৃদ্ধির লক্ষ্যে আখচাষি, শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় এ বিষয়ে কথা বলেন শিল্প সচিব।

 

উদ্যোগ  নেওয়া প্রসঙ্গে শিল্প সচিব বলেন, আখ চাষে কৃষককে উদ্বুদ্ধ করতে  আখের মূল্য বাড়ানো হয়েছে। প্রতিমণ আখ আগামী মৌসুমে ২৪০ টাকা দরে কেনা হবে। উৎপাদন বাড়াতে কৃষকদের মধ্যে উন্নত বীজ সরবরাহ করা হবে। সেই সঙ্গে প্রযুক্তির সহায়তা নেওয়া হচ্ছে। মোবাইল মানি ট্রান্সফার সিস্টেমের মাধ্যমে দ্রুততম সময়ে আখের মূল্য পরিশোধ করা হচ্ছে। আখ মাড়াই কার্যক্রম স্থগিত রাখা ছয়টি চিনিকলে এলাকায় আখ উৎপাদন অব্যাহত আছে বলেও জানান তিনি।

 

আখ চাষের প্রযুক্তির ব্যবহার প্রসঙ্গে জাকিয়া সুলতানা জানান, ‘বন্ধু সেবা’ অ্যাপস চালু করা হয়েছে। এতে যুক্ত প্রায় ৬৫ হাজার কৃষক  নিয়মিত প্রয়োজনীয় দিকনির্দেশনা পাচ্ছেন।

 

বিডি/আরআই/এন/এমকে


মন্তব্য
জেলার খবর