দারচিনি আর লবঙ্গতে দূর হবে মুখে দুর্গন্ধ

Super Admin
২২ সেপ্টেম্বর ২০২৩

মুখের দুর্গন্ধ বড় অস্বস্তিকর বিষয়। কারও সঙ্গে হাসিমুখে কথা বলতে গেলেই যদি আপনার মুখ থেকে দুর্গন্ধ বের হয়ে আসে, তবে এটি সত্যিই বিব্রতকর। হয়তো আপনি নিয়মিত দাঁত মাজেন, মুখের ভেতরটাও রাখেন পরিষ্কার। কিন্তু তারপরও এমন দুর্গন্ধ থেকে যাচ্ছে। আপনি একা নন, এমন সমস্যায় ভুগছেন আরও অনেকেই। 

আপনার বাড়িতেই আছে এমন এক মসলা যা আপনার মুখের দুর্গন্ধ দূর করতে কাজ করে।  

আমাদের মুখের ভেতরে থাকে নানা ধরনের ব্যাকটেরিয়া। সেগুলোর কারণেই এই দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। এই ব্যাকটেরিয়া দূর না হওয়া পর্যন্ত গন্ধ থেকে যায়। এছাড়া অভ্যাসগত ও শারীরিক কিছু কারণেও মুখে গন্ধ হতে পারে। যেমন-

১। অনেক ক্ষণ খালি পেটে থাকা

২। খাবার ঠিক ভাবে না চিবনো

৩। মাড়ির সমস্যা

৪। ডিহাইড্রেশন

৫। ভিটামিনের অভাব

৬। ডায়াবেটিস

এটি দূর করতে আপনার রান্নাঘরে চোখ রাখুন। সেখানেই রয়েছে মুখের দুর্গন্ধ দূর করার মতো মসলা। সেই মসলা হলো লবঙ্গ ও দারচিনি। 

দারচিনির মধ্যে সিনামিক অ্যালডিহাইড থাকে। এই এসেনশিয়াল অয়েল মুখের ব্যাকটেরিয়া কমিয়ে বাজে গন্ধ রুখতে সাহায্য করে। এক কাপ জলের মধ্যে এক চামচ দারচিনি গুঁড়ো ফুটিয় সেই জল দিনে দু’বার মুখে ধুয়ে নিন। এই জলে তেজপাতাও মেশাতে পারেন।

আবার আপনি যদি মুখের মধ্যে লবঙ্গ দিয়ে রাখেন তবে অনেক সমস্যা থেকে রেহাই পাওয়া যেতে পারে। কারণ এই মসলার মধ্যে রয়েছে ব্যাকটেরিয়া ধ্বংস করার একাধিক গুণ।

 লবঙ্গ শুধু মুখের দুর্গন্ধই দূর করে না, এটি মুখের স্বাস্থ্যও ভালো রাখে। নিয়মিত লবঙ্গ ব্যবহার করলে দাঁত ও মাড়িতে কোনো ক্ষতিকর ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে না। সেইসঙ্গে নিঃশ্বাসের দুর্গন্ধও দমন করে এটি।


মন্তব্য
জেলার খবর