জাতীয় ডেবিট কার্ড চালু হচ্ছে নভেম্বরে

নিজস্ব প্রতিবেদক
১৯ সেপ্টেম্বর ২০২৩

আগামী নভেম্বর মাসে দেশে চালু হচ্ছে জাতীয় ডেবিট কার্ড। এ কার্ডের জন্য বাংলাদেশ ব্যাংকের দেওয়া সব সেবা সাশ্রয়ী হবে। জাতীয় পর্যায়ে ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকের খরচ কমবে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মুখপাত্র মেজবাউল হক। এর আগে বিদেশি কার্ড প্রতিষ্ঠানের ওপর নির্ভরতা বৈদেশিক মুদ্রার রিজার্ভে চাপ কমাতে এ কার্ড চালুর উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, আগামী নভেম্বর কার্ডের আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাসভবন গণভবন থেকে উদ্বোধন করবেন। কার্ড চালু ও উদ্বোধন ঘিরে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

কার্ডটি আপাতত অভ্যন্তরীণ ব্যবহারের জন্য চালু হবে। পরবর্তীতে টাকা-রুপি কার্ড চালু করা হবে। প্রাথমিকভাবে ৮টি ব্যাংক নিয়ে কার্ডের পাইলটিং কার্যক্রম চলবে। ব্যাংকগুলো হচ্ছে - ব্র্যাক, ইউনাইটেড কমার্শিয়াল, সিটি, সোনালী, ইস্টার্ন, ইসলামী, ডাচ-বাংলা মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

আরও জানা গেছে, ভারতে গেলে এ কার্ড ব্যবহার করে ১২ হাজার ডলারের ভ্রমণ কোটার সমপরিমাণ অর্থ রুপিতে কেনাকাটা করতে পারবেন। লেনদেনে প্রায় শতাংশ অপচয় কমবে। এতে ডলারও বাঁচবে, মুদ্রার বিনিময়ে বাড়তি ভোগান্তি হবে না। টাকার পরিবর্তে কার্ডের ব্যবহার বেড়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।



বিডি/ইডি/এমকে

 


মন্তব্য
জেলার খবর