সেতু দুটির আর সুফল পাচ্ছেন না এলাকাবাসী

মো.সম্রাট হোসাইন,পঞ্চগড় থেকে
১৭ সেপ্টেম্বর ২০২৩

সেতু দুইটির একটি দেবে গিয়ে ভেঙে পড়ার উপক্রম। আরেকটি দেবে গিয়ে ফাটল ধরেছে এবং এপ্রোচ সড়ক ধসে গেছে।

পঞ্চগড়েরর দেবীগঞ্জ উপজেলার টেপ্রীগঞ্জ ইউনিয়নের দিনবাজার হয়ে টেপ্রীগঞ্জ,বেলুয়াডাঙ্গা মাস্টার পাড়া এবং ধুলাঝাড়ি ঘাট যাওয়ার এলাকায় কালিদহ মরা খালের উপর এ সেতু দুটি নির্মিত।

দু’বছর হচ্ছে এমন পরিস্থিতিতে সেতু দুটির সুফল পাচ্ছেন না এলাকাবাসী। যাতায়াতে চরম ভোগান্তি পঞ্চগড়েরর দেবীগঞ্জ উপজেলার টেপ্রীগঞ্জ ইউনিয়নের কয়েক গ্রামের হাজার হাজার মানুষের।

এদিকে দূর্যোগ ত্রাণ অধিদপ্তর স্থানীয় সরকার এলজিইডির ঠেলাঠেলিতে সেতুটির সংযোগ সড়কের কোন সংস্কার হচ্ছে না। এমন অবস্থায় যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে তারা দ্রুত সেতু দুটি অপসারণসহ পুননির্মানের জোর দাবী জানিয়েছেন।

কালিদহ মরা খাল অপরিকল্পিত ভাবে পুনঃখননের ফলে দুইটি সেতুর নিচ থেকে মাটি সরে দেবে গেছে, বড় ফাটলসহ এপ্রোচ সড়ক ভেঙে পড়েছে- এমনটাই মনে করছেন স্থানীয়রা। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ২০২১-২২ অর্থবছরে পূনঃখনন করে খালটি।

স্থানীয় কৃষক নুর জামাল জানান, সেতু দুটি ভেঙে যাওয়ায় আমরা এখন চরম কষ্টে পড়েছি। হেঁটে পারাপার হতে হয়। কৃষিপণ্য বিক্রির জন্য বাজারে নিতে গেলে ভাড়া সময় অনেক বেশি লাগে।

মাস্টারপাড়ার কৃষক .বারেক বলেন, সেতু ভেঙে যাওয়ায় আমাদেরকে প্রায় কয়েক কিলোমিটার সড়ক ঘুরে চলাচল করতে হয়। প্রায় দুবছর আগে ভেঙেছে কিন্তু এখন পর্যন্ত সংস্কার করেনি।

দেবীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুহাম্মদ আব্দুল মমিন বলেন, সড়কটির দুইপাশে এলজিইডির পাকা সড়ক। যে খালটির উপর সেতু সেটাও তাদের। গত অর্থবছরে খাল পুনঃখনন করার পর, পানিতে সেতুটির এপ্রোচ সড়ক ভেঙে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেতুটির বিষয়ে আমরা জেলা প্রশাসকের মাধ্যমে অধিদপ্তরের মহাপরিচালককে জানিয়েছি। তাছাড়া সেতুটি পুর্ননির্মানের জন্য টেন্ডারে যাওয়ার কথা রয়েছে এলজিইডির।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের দেবীগঞ্জ উপজেলার সহকারী প্রকৌশলী শাহরিয়ার ইসলাম শাকিল বলেন, দুইটি সেতুর মধ্যে একটি সেতুর এপ্রোচ সড়ক সংস্কার করা হয়েছে। সেদিক দিয়ে পথচারী চলাচল করছে। অপর আরেকটি সেতু ত্রাণের, সেটা কি করছে না করছে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ভাল বলতে পারেন।

 

বিডি/সি/এমকে

 


মন্তব্য
জেলার খবর