দ্রুত বানিয়ে ফেলা যায় সুস্বাদু ও স্বাস্থ্যকর এ দুই নাস্তা

নিজস্ব প্রতিবেদক
০৯ সেপ্টেম্বর ২০২৩

প্রতিদিন একই নাস্তা খেতে খেতে একঘেয়েমি চলে আসে অনেকেরই। আবার অনেকেই ব্যস্ততার অভাবে নাস্তা না করেই বেড়িয়ে পড়েন। বাইরে গিয়ে হয়তো খেয়ে নেন অস্বাস্থ্য কর কিছু। কিন্তু এই রেসেপি জানা থাকলে অল্প সময়ে স্বাস্থ্যকর নাস্তা বানাতে পারবেন আপনিও।

 

স্বাদ এবং স্বাস্থ্য—এই দুই'ই বজায় রাখতে এই দুই খাবার দারুণ উপযোগী।

 

স্ক্র্যাম্বল্‌ড এগ

 

প্রথমে ছোট একটি পাত্রে ডিম ভেঙে তাতে সামান্য লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে ফেটিয়ে নিন। এর মধ্যে দিতে পারেন সামান্য একটু দুধ। এবার এতে পেঁয়াজ কুচি, আদা, টমেটো, গাজর এবং পালং শাক অথবা যেসব সবজি আপনার বাড়িতে আছে তাই দিয়ে ভালো করে নেড়ে নিন। এ বার কড়াইতে সামান্য তেল গরম করে পুরো মিশ্রণ ঢেলে দিন। চুলার আঁচ একেবারে আস্তে করে ধীরে ধীরে নাড়তে থাকুন। হয়ে গেলে পাউরুটি বা রুটি দিয়ে অথবা খালি এটা দিয়ে সকালের নাস্তা সেরে নিন।

 

সাবুর খিচুড়ি

 

১ কাপ সাবুদানা ৩ কাপ জলে আগের দিন রাত থেকে ভিজিয়ে রাখুন। চিনাবাদামের সঙ্গে সামান্য নুন এবং চিনি মিশিয়ে শুকনো কড়াইয়ে ভেজে নিন। এ বার কড়াইতে ঘি গরম করে এর মধ্যে দিয়ে দিন ১ চা চামচ আস্ত জিরে, সামান্য আদা এবং কাচা মরিচ কুচি দিয়ে নাড়তে থাকুন। চাইলে এর সঙ্গে ছোট ছোট করে কেটে আলুও দিতে পারেন। এবার এই মিশ্রণের মধ্যে ভেজানো সাবুদানা দিয়ে কিছু ক্ষণ নাড়াচাড়া করুন। এক ফাকে ভাজা বাদামও দিয়ে দিন। রান্না হয়ে গেলে সামান্য লেবুর রস আর ধনে পাতা দিয়ে পরিবেশন করুন।


মন্তব্য
জেলার খবর