ধানের চারা রোপণ করে দিলেন কৃষি কর্মকর্তারা

মো. মানিক হোসেন, রাজশাহী
৩১ জুলাই ২০২৩

`কৃষি অফিসাররা আমাকে ফ্রীতে ধান বীজ, সার দিবেন; এমনকি চারা রোপণ করে দিবেন- এটা ভাবতেই পারিনি। ধান রোপনের মেশিন দেখে আমি অবাক হয়েছি। অল্প সময়ের মধ্যেই চারা রোপণ করা হচ্ছে।’  এমনভাবে বলা কথাগুলো রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সরমংলা এলাকার কৃষক সফিউর রহমান সেন্টুর (৫৫)

শুধু সেন্টুকেই নয়, সেন্টুর তিন বিঘাসহ মোট ৪৫ জন কৃষকের ৫০ একর জমিতে বিনামূল্যে এভাবে ধানের বীজ, সার ও ধানের চারা রোপণ করে দেওয়া হয়েছে।  ২৪ থেকে ২৭ জুলাই দিন এ কাজটি করেছেন কৃষি অফিসাররা। সরজমিনে ওই এলাকায় গেলে এমন তথ্য জানান স্থানীয় কৃষক।

কৃষক সফিউর রহমান সেন্টু আঞ্চলিক ভাষায় জানান, ‘চারা লাগাতেই থেকে হাজার টাকা কামলাদের দেওয়া লাগতুক। জমি ঠিক করতে বুলার পরের দিনই জমিতে স্যারেরা আসচেন। আইজক্যা বিনামূল্যে ধানের চারা পানু, সার পানু আবার ধানের চারা স্যারেরা লাগাইয়াও দিলো। - হাজার টাকা বাইচ্যাই গেলো। আর ধান লাগাতে দেরিও লাগচে না। এই মেশিন কিনমু। সব শিখে লিলাম। খুবই ভালো ল্যাগলো ‘

সাব্বির (২২) নামের একজন বলেন, ‘আব্বা অন্য কাজে ব্যস্ত থাকায় আমাকে পাঠালেন ক্ষেতে। এসে দেখি মেশিন দিয়ে ধান লাগাই দিচ্ছেন স্যারেরা। আমাদের জমি দেখিয়ে দিনু। উনারা ধান লাগিয়ে দিলেন।’

কৃষি  প্রযুক্তি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে,  আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্প (১ম সংশোধিত)-এর অর্থায়নে প্রকল্প বাস্তবায়ন করছে গোদাগাড়ী উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

গোদাগাড়ী উপজেলার উপসহকারি কৃষি অফিসার মো. ওবায়দুল্লাহ বলেন, এ প্রকল্পের আওতায় গোদাগাড়ী সরমংলা মাঠে কৃষকের ৫০ একর জমিতে ধান বীজের চারা রাইস ট্রান্সপ্লান্ট মেশিন দিয়ে রোপণ করে দেওয়া হয়েছে। ধান গবেষণায় উচ্চ ফলনশীল প্রিমিয়াম কোয়ালিটি ব্রি ধান-৯০ জাতের উফশী ধান ব্লক আকারে রোপণ করা হয়েছে। এসব জমিতে বিঘা প্রতি  ৮১ কেজি সার প্রদান করা হচ্ছে। এর মধ্যে ১৫ কেজি ডিএপি, ১৫ কেজি এমওপি, ১৫ কেজি জৈব সার, ১০ কেজি জিপসাম, ২৫ কেজি ইউরিয়া, কেজি বোরন রয়েছে। ব্লক প্রদর্শনী আকারের এ জমি কৃষি অফিস তদারকি করবে, সময় মতো সব কিছু দেবে।

 

তিনি জানান, ধানের চারা রোপণে ব্যবহৃত বিশেষ মেশিন রাইস ট্রান্সপ্লান্টার বীজ বপনকে তুলনামূলক সহজ করে তোলে। বীজতলা থেকে ট্রে লোড করা চারা মেশিনে সেট করে দিয়ে মেশিন চালালেই এটি মাটিতে চারা বপন করে। এ মেশিনে চারা রোপনে আলাদা কাউকে পারিশ্রমিক দিতে হচ্ছে না। সময় কম লাগছে।

 

বিডি/সি/এমকে


মন্তব্য
জেলার খবর