পৃথিবীর মতো এক জোড়া গ্রহের সন্ধান

০৯ সেপ্টেম্বর ২০২২

এ যেন মহাকাশে হারিয়ে যাওয়া পৃথিবীর দূর সম্পর্কের দুই ভাই। অবিকল পৃথিবীর মতোই দেখতে, শুধু আয়তনে কয়েক গুণ বড়। এমনই দুটি গ্রহের সন্ধান পেলেন বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। পৃথিবীর থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে রয়েছে গ্রহগুলি। বিজ্ঞানীদের মতে এর মধ্যে একটিতে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভবনা রয়েছে।

 

গ্রহ দু’টির নাম রাখা হয়েছে, এলপি ৮৯০-৯বি ও এলপি ৮৯০-৯সি। গ্রহ দু’টি এলপি ৮৯০-৯ নামের একটি নক্ষত্রের চারদিকে ঘুরছে। নাসার ‘ট্রানসিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট’ বা ‘টেস’ নামের একটি কৃত্রিম উপগ্রহ থেকে প্রাপ্ত তথ্যের উপর কাজ করতে করতে গ্রহগুলি খুঁজে পেয়েছেন ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

 

যখন কোনো নতুন গ্রহ খুঁজে পাওয়া যায়, তখন মূলত কেন্দ্রীয় নক্ষত্র থেকে সেই গ্রহ কতটা দূরে আছে তা মেপে দেখেন বিজ্ঞানীরা। তারপর পরীক্ষা করে দেখা হয় সেটির আকার, ঘূর্ণন গতি ও তাপমাত্রার মতো বিভিন্ন বিষয়। তা থেকেই ধারণা করা হয়, গ্রহটিতে প্রাণ তৈরি হওয়ার মতো পরিবেশ রয়েছে কি না।

 

এলপি ৮৯০-৯বি নামের গ্রহটি পৃথিবীর তুলনায় ৩০ শতাংশ বড়। নিজের কক্ষপথ পরিক্রমায় গ্রহটির সময় লাগে পৃথিবীর হিসাবে ২.৭ দিন। আর এলপি ৮৯০-৯সি নামের গ্রহটি পৃথিবীর তুলনায় ৪০ শতাংশ বড়। নিজের কক্ষপথে একবার ঘুরে আসতে এ গ্রহটির সময় লাগে ৮.৫ দিন। এর মধ্যে দ্বিতীয় গ্রহটিতেই প্রাণের অস্তিত্ব থাকার মতো পরিবেশ থাকতে পারে বলে মত বিজ্ঞানীদের।

 


মন্তব্য
জেলার খবর