গ্রহাণুতে প্রাণের সন্ধান

১১ জুন ২০২২

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির। প্রযুক্তির কল্যাণে মানুষ পৃথিবীর বাইরে প্রাণের সন্ধানে নেমেছে। এরই মধ্যে নতুন গ্রহাণুর নমুনা পেয়েছে বিজ্ঞানীরা। ওই নমুনাতে পৃথিবীতে পাওয়া যায়, এমন কিছু জৈব উপাদানের সন্ধান পেয়েছেন তারা। এগুলো মহাকাশে গঠিত হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার বিজ্ঞানীরা এমন দাবি করেছেন। জাপানের মহাকাশ পর্যবেক্ষণকারী একটি যান গ্রহাণুর ওই ক্ষুদ্র নমুনা সংগ্রহ করে।

 

রিয়ুগু নামের গ্রহাণু থেকে আসল উপাদানটি ২০২০ সালে পৃথিবীতে আনা হয়। ছয় বছর মিশন পরিচালনার পর প্রায় ৩০ কোটি কিলোমিটার দূর থেকে সেটি পৃথিবীতে আনা হয়। এরপর চলে পরীক্ষা–নিরীক্ষা। মাত্র ৫ দশমিক ৪ গ্রামের ওই ক্ষুদ্র শিলার কিছু অংশ নিয়ে গবেষণা করেন বিজ্ঞানীরা। কিন্তু গ্রহাণুর উপাদান নিয়ে প্রথম গবেষণায় বিজ্ঞানীরা এর রহস্য ভেদ করার কাজ শুরু করেন।

 

জাপানের পশ্চিমাঞ্চলের ওকায়ামা বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বাধীন একদল গবেষকের একটি গবেষণা নিবন্ধ শুক্রবার প্রকাশিত হয়েছে। গবেষণা নিবন্ধে বিজ্ঞানীরা বলেছেন, গ্রহাণুর নমুনায় তারা অ্যামিনো অ্যাসিডসহ অন্যান্য জৈব পদার্থ আবিষ্কার করেছেন, যা থেকে পৃথিবীতে প্রাণের উৎসের সূত্র মিলতে পারে।


মন্তব্য
জেলার খবর