এটিএম কার্ড আটকে গেলে যা করবেন

১৩ মে ২০২২

অনেক সময় টাকা লেনদেন করার সময় এটিএম কার্ড এটিএম মেশিনে আটকে যায়। তবে অযথা কার্ড আটকে যায় না। তার পেছনে বেশির ভাগ সময় উপযুক্ত কারণ থাকে। যে সব কারণে কার্ডটি আটকে যেতে পারে:

 

১. এটিএমে হিসাবধারীর তথ্য দিতে দেরি হলে।

 

২. কার্ডটি ঢোকানোর পর চার অঙ্কের পিন দিতে ভুল হলে। পিন ছাড়াও বাকি তথ্যের ক্ষেত্রে ভুল থাকলেও এ সমস্যা দেখা হতে পারে। কার্ড যদি ভাঙা থাকে ত হলেও সমস্যা হয়।

 

৩. এটিএম মেশিনে যান্ত্রিক কোনো গোলযোগ থাকলেও এমন সমস্যা হতে পারে। বৈদ্যুতিন সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলেও কার্টি মেশিনের মধ্যে আটকা পড়তে পারে।

 

৪. এটিএম কার্ড আটকে যাওয়ার আরও একটি কারণ হলো সার্ভার। ব্যাংকে গিয়ে টাকা তোলার ক্ষেত্রেও অনেক সময়ে সার্ভারের সমস্যা হয়। এটিএমের ক্ষেত্রেও সেই সমস্যা হতে পারে। সার্ভারের গতি কম থাকলেও আটকে যেতে পারে কার্ড।

 

এটিএম কার্ড আটকে গেলে গ্রাহক ভাবনায় পড়ে যান। অনেকেই বেশ ভয় পেয়ে যান। কিন্তু তখন ভয় না পেয়ে কিছু উপায় অবলম্বন করলে কার্ডটি ফিরে পাওয়া যাবে। তাছাড়া কার্ডটি এটিএম মেশিনে গেলে নিম্নোক্ত কাজগুলো করতে হবে:

 

১. টাকা তোলার সময়ে কার্ড আটকে গেল সবার প্রথমে লেনদেন বাতিল করে দিতে হবে।

 

২. সংশ্লিষ্ট ব্যাংকের সাথে যোগাযোগ করতে হবে। ব্যাংকের গ্রাহক পরিষেবা নম্বরে ফোন করে সমস্যার কথা খুলে বলতে হবে।

 

৩) এটিএম ছেড়ে যাওয়ার আগে আরও একবার যাচাই কর দেখে নিতে হবে যে আর্থিক লেনদেনের প্রক্রিয়া সম্পূর্ণভাবে বাতিল হয়েছে কি না।

 

অহনা


মন্তব্য
জেলার খবর