সড়কে যানবাহনের গতিসীমা বেঁধে দিয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক
০৮ মে ২০২৪

দুর্ঘটনার হার কমিয়ে আনতে সড়ক-মহাসড়কে যানবাহনের সর্বোচ্চ গতিসীমা বেঁধে দিয়েছে সরকার। বেঁধে দেওয়া গতিসীমা এক্সপ্রেসওয়ে মহাসড়কে ৮০ কিলোমিটার এবং নগর-মহানগরে ৪০ কিলোমিটার। বুধবার (৮ মে) থেকে  এ গতিসীমা কার্যকর হচ্ছে।

সড়ক পরিবহন সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন মহাসড়ক বিভাগ থেকে গতিসীমা নির্ধারণ করে এ সংক্রান্ত নীতিমালা জারি করা হয়েছে। এক্সপ্রেসওয়ে জাতীয় সড়কে তিন চাকার যান চলাচলের অনুমতি দেওয়া হবে না বলে জানানো হয়েছে নীতিমালায়।

নীতিমালা অনুযায়ী, জাতীয় মহাসড়কে (ক্যাটাগরি এ )  প্রাইভেটকার, মাইক্রোবাস, বাস, মিনিবাসসহ অন্য হালকা যানবাহন সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিতে চলাচল করতে পারবে। আর ট্রাক, বাইক আর্টিকুলেটেড লরি চলাচল করতে পারবে সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিবেগে। জাতীয় সড়কে (ক্যাটাগরি বি) গাড়ি, বাস মিনিবাস ৭০ কিলোমিটার, মোটরসাইকেল ৫০ কিলোমিটার এবং ট্রাক আর্টিকুলেটেড লরি ৪৫ কিলোমিটার সর্বোচ্চ গতিসীমায় চলাচল করতে পারবে। জেলা সড়কে গাড়ি, বাস মিনিবাসের ক্ষেত্রে গতিসীমা হবে ৬০ কিলোমিটার, মোটরসাইকেল ৫০ কিলোমিটার এবং ট্রাক আর্টিকুলেটেড লরি ৪৫ কিলোমিটার।

সিটি করপোরেশন, পৌরসভা জেলা শহরের ভেতরের রাস্তায় গাড়ি, বাস মিনিবাস ৪০ কিলোমিটার এবং ট্রাক, মোটরসাইকেল আর্টিকুলেটেড লরির সর্বোচ্চ গতিসীমা থাকবে ৩০ কিলোমিটার।

নীতিমালায় উপজেলা গ্রামের রাস্তার গতিসীমাও নির্ধারণ করা হয়েছে। স্থানীয় প্রশাসন শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, হাসপাতাল, বাজার আবাসিক এলাকার কাছাকাছি গতিসীমা নির্ধারণ করে দেবে।

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর