বাড়লো জ্বালানি তেলের দাম

নিজস্ব প্রতিবেদক
০১ মে ২০২৪

দেশের বাজারে লিটার প্রতি পেট্রোল অকটেনের দাম আড়াই টাকা এবং ডিজেল কেরোসিনের দাম টাকা বাড়ানো হয়েছে। নতুন দর  বুধবার ( মে) রাত ১২টা থেকে কার্যকর হবে। মঙ্গলবার (৩০ এপ্রিল) বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়েছে।

গত মার্চ থেকে বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারের জন্য জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধাতি চালু করেছে সরকার। এ পদ্ধিতে প্রতি মাসে জ্বালানি তেলের নতুন দাম ঘোষণা করা হচ্ছে।

নতুন দরে প্রতি লিটার পেট্রোল ১২৪ টাকা ৫০ পয়সায় অকটেন ১২৮ টাকা ৫০ পয়সায় কিনতে হবে। প্রতি লিটার ডিজেল কেরোসিন কিনতে গুনতে হবে ১০৭৷ ভেজাল রোধে কেরোসিন ও ডিজেলের দাস সমান রাখার কথা বলা হয়েছে প্রজ্ঞাপনে৷

এদিকে নতুন পদ্ধতি চালুর পর প্রথম দুই মাসে ঘোষিত প্রজ্ঞাপনে জ্বালানি তেলের দাম কমেছিল। তৃতীয় দফায় এসে মে মাসের জন্য ঘোষিত দরে পেট্রোল, অকটেন, ডিজেল কেরোসিনের দাম বাড়ানো হয়েছে।

এর আগে মার্চে লিটার প্রতি অকটেনের দাম ১৩০ টাকা থেকে কমিয়ে ১২৬ টাকা আর পেট্রোলের দাম ১২৫ টাকা থেকে কমিয়ে ১২২ টাকা করা হয়। আর লিটার প্রতি ডিজেল কেরোসিনের দাম টাকা ২৫ পয়সা কমানো হয়।

এদিকে, বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ইউনিটে ৭৫ পয়সা বাড়ানো হয়েছে। প্রতি ইউনিট গ্যাসের দাম সরকারি বেসরকারি খাতে বিদ্যুৎকেন্দ্রের (আইপিপি রেন্টাল) ক্ষেত্রে ১৫ টাকা ৫০ পয়সা আর ক্যাপটিভ  (শিল্পে উৎপাদিত নিজস্ব বিদ্যুৎ) ক্ষেত্রে ৩১ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে৷ মঙ্গলবার পৃথক একটি প্রজ্ঞাপনে এ ঘোষণা দেওয়া হয়েছে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর