নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পেতে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
৩০ এপ্রিল ২০২৪

তীব্র খরায় পুড়ছে দেশ। দেশের কিছু অঞ্চল কয়েক দিন ধরেই আক্রান্ত হয়েছে তীব্র তাপপ্রবাহে। কিছু অঞ্চলে বয়ে যাচ্ছে মৃদ থেকে মাঝারি তাপপ্রবাহ। অনেক দিন ধরেই মিলছে না বৃষ্টি। ফলে তাপমাত্রার পারদ কমছে না। এমন পরিস্থিতিতে এসে বিদ্যুতের চাহিদা অস্বাভাবিকভাবে বেড়েছে, লোডশেডিং হচ্ছে। তাই  নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহারে আরও পরিমিত ও সাশ্রয়ী হওয়ার আহ্বান জানানো হয়েছে। রাত ৮টার পর সব ধরণের শপিংমল বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা বলা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বিদ্যুৎ, জ্বালানি খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ থেকে আহ্বান জানানো হয়। বিদ্যুৎ বিভাগ আরও জানায়, বিগত ১৫ বছরে বিদ্যুৎ খাতে অভূতপূর্ব সাফল্য অর্জন হয়েছে। কিন্তু চলমান দাবদাহে বিদ্যুতের চাহিদা অস্বাভাবিক হারে বেড়েছে। এ অবস্থায় গ্রাহকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা দিতে আন্তরিকভাবে কাজ করছে বিদ্যুৎ বিভাগ।

বিদ্যুৎ বিভাগ বলছে, নিম্নহারে বিদ্যুৎ বিল পেতে দোকান, শপিংমল, পেট্রোল পাম্প সিএনজি স্টেশনে অতিরিক্ত বাতি ব্যবহারে বিরত থাকতে হবে। সরকারি নির্দেশনা অনুযায়ী হলিডে স্ট্যাগারিং প্রতিপালন করতে হবে। এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস বা এর উপরে রাখতে হবে। বিদ্যুতের অপচয় রোধে বিদ্যুৎসাশ্রয়ী যন্ত্রপাতি ব্যবহারের পরামর্শও দিয়েছে বিদ্যুৎ বিভাগ।

ইজিবাইক মোটরচালিত রিকশার ব্যাটারি বেআইনিভাবে চার্জ করা থেকে বিরত থাকারও আহ্বান জানিয়েছে বিদ্যুৎ বিভাগ। পরামর্শ দিয়েছে, বিদ্যুৎ সেবা প্রাপ্তিতে যে কোনো অভিযোগ বা তথ্যের জন্য বিদ্যুৎ বিভাগের হট লাইন নম্বর ১৬৯৯৯ যোগাযোগ করতে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর