বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ৫ সমঝোতা ও চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক
২৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক একটি লেটার অব ইন্টেন্ট সই হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) থাইল্যান্ডের রাজধানীর গভর্নমেন্ট হাউজে বৈঠক করেন দুই দেশের প্রধানমন্ত্রী। এ সময় এগুলো সই হয়।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী . হাছান মাহমুদ। প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি, জ্বালানি, পর্যটন শুল্ক সংক্রান্ত পারস্পরিক সহযোগিতা বিষয়ক তিনটি সমঝোতা স্মারক এবং মুক্তবাণিজ্য চুক্তির আলোচনা শুরুর জন্য একটি লেটার অব ইন্টেন্ট সই হয়।

পররাষ্ট্রমন্ত্রী . হাছান মাহমুদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা তাভিসিনের বৈঠক অত্যন্ত আন্তরিকতাপূর্ণ পরিবেশে হয়েছে। বৈঠকে রোহিঙ্গা সমস্যাসহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি তুলে ধরার পাশাপাশি পাশাপাশি বাংলাদেশের ১০০টি ইকোনমিক জোন আইটি ভিলেজে থাই বিনিয়োগের আহ্বান জানান।

প্রসঙ্গত, থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে দেশটিতে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার ব্যাংককে পৌঁছান তিনি। বৃহস্পতিবার ব্যাংককে জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে জাতিসংঘের এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক সামাজিক কমিশনের (ইউএনএসকাপ) ৮০তম অধিবেশনে যোগ দেন শেখ হাসিনা। সফর শেষে ২৯ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে তাঁর।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর