বিদ্যুৎ-গ্যাস-সারের দাম বাড়ানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
২৬ এপ্রিল ২০২৪

বিদ্যুৎ, গ্যাস সারের দাম বাড়ানোর সুপারিশ করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদল। সার্বিক বাজেট ব্যবস্থাপনার উন্নয়নে অন্যান্য খাতে ভর্তুকি কমিয়ে আনার উদ্দেশ্যে এ সুপারিশ। পাশাপাশি লক্ষ্যভিত্তিক খেলাপিঋণ কমিয়ে আনা এবং প্রক্রিয়াধীন থাকা ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত আইনের দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) অর্থবিভাগের বাজেট অনুবিভাগের সঙ্গে ভর্তুকি নিয়ে বৈঠক করে সুপারিশ করেছে এ দল। ঋণ কর্মসূচির আওতায় শর্ত বাস্তবায়ন পর্যবেক্ষণে এসেছে তারা। ঋণখেলাপিদের বিশেষ করে ইচ্ছাকৃত ঋণখেলাপিদের বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে, সেটাও বৈঠকে তারা জানতে চেয়েছে। সংশ্লিষ্ট সূত্রের বরাত গণমাধ্যমে এ খবর প্রকাশ হয়েছে।

প্রাপ্ত তথ্য মতে, ভর্তুকি কমিয়ে আনেত পেট্রোলিয়াম পণ্যের জন্য একটি পর্যায়ক্রমিক সূত্র-ভিত্তিক মূল্য সমন্বয় ব্যবস্থা গ্রহণ করায় সরকারকে স্বাগত জানায় প্রতিনিধি দল।

বিদ্যুৎ, গ্যাস সারের দাম বাড়ানোর সুপারিশ প্রসঙ্গে অর্থ বিভাগের কর্মকর্তারা তাদেরকে জানিয়ে দিয়েছেন, খাদ্য নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে আপাতত কৃষিতে পর্যাপ্ত ভর্তুকি দিয়ে যাবে সরকার। কিন্তু ভর্তুকি কমানোর জন্য বিদ্যুৎ গ্যাসের পর্যায়ক্রমে দাম বাড়ানো হবে।

ঋণখেলাপিদের বিষয়ে পদক্ষেপ  বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ জানিয়েছে, ইতোমধ্যে ব্যাংক কোম্পানি আইন সংশোধন করে ইচ্ছাকৃত ঋণখেলাপিদের সজ্ঞায়িত করে শাস্তির বিধান করা হয়েছে। আইনের ভিত্তিতে ব্যাংক খাতে শৃঙ্খলা ফেরাতে উচ্চ খেলাপিঋণ কমিয়ে আনা, মূলধন ঘাটতি, তারল্য সংকটের সমাধান এবং দক্ষ ব্যবস্থাপনা নিশ্চিতে প্রম্পট কারেক্টিভ অ্যাকশন (পিসিএ) ফ্রেমওয়ার্ক গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক। এর বাস্তবায়ন ইতোমধ্যেই শুরু হয়েছে। আগামীতে সেটা আরও জোরদার করে খেলাপিঋণ কমানোসহ আর্থিক খাতের উন্নয়ন করা হবে।

বৈঠকে আইএমএফের ডেভেলপমেন্ট মাইক্রোইকোমিক্স ডিভিশনের প্রধান ক্রিস পাপাগেওর্জিউ প্রতিনিধিদলটির নেতৃত্ব দেন। সরকারের পক্ষে নেতৃত্ব দেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। সময় আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তারাসহ সোনালী ব্যাংকের এমডি মো. আফজাল করিমসহ জনতা, অগ্রণী রূপালী ব্যাংকের এমডিরাও উপস্থিত ছিলেন।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে

 

 


মন্তব্য
জেলার খবর