বিদ্যুতের চাহিদা বেড়েছে ৩ হাজার মেগাওয়াট

নিজস্ব প্রতিবেদক
২১ এপ্রিল ২০২৪

এক সপ্তাহের ব্যবধানে দেশে তিন হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুতের চাহিদা বেড়েছে। চলমান তাপপ্রবাহের কারণে ফ্যান, এসি ফ্রিজের ব্যবহার বেড়ে যাওয়ায় এ চাহিদা দেখা দিয়েছে।

সম্প্রতি বিদ্যুৎ জ্বালানি খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের জানিয়েছে, গরমে বিদ্যুতের চাহিদা ১৭ হাজার ৫০০ মেগাওয়াট হতে পারে। সেই চাহিদা পূরণসহ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের চেষ্টা করছে সরকার।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ন্যাশনাল লোড ডেসপাস সেন্টারের হিসাবে, দেশে গত ১৪ এপ্রিল বিদ্যুতের চাহিদা ১২ হাজার ৮০০ মেগাওয়াট ছিল। উৎপাদন হয় ১৫ হাজার ৫১৪ মেগাওয়াট। রোববার (২১ এপ্রিল) সেই চাহিদা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২০০ মেগাওয়াটে।

এর মাঝের কয়েক দিনে চাহিদা ধারাবাহিকভাবে যেমন বেড়েছে, তেমনি উৎপাদনও বেড়েছে। গত ১৫ এপ্রিল চাহিদা দাঁড়ায় ১৪ হাজার মেগাওয়াটে, বিপরীতে উৎপাদন হয় ১৫ হাজার ৫৪৩ মেগাওয়াট। ১৬ এপ্রিল চাহিদা ছিল ১৫ হাজার মেগাওয়াট, উৎপাদন হয় ১৫ হাজার ৮৯০ মেগাওয়াট। ১৭ এপ্রিল ১৪ হাজার ৭০০ মেগাওয়াটে চাহিদার বিপরীতে উৎপাদন হয় ১৬ হাজার ৪১১ মেগাওয়াট। ১৮ এপ্রিলও বিদ্যুতের চাহিদা হয় ১৪ হাজার ৮১ মেগাওয়াট।

তবে ২০ এপ্রিল বিদ্যুতের চাহিদার তুলনায় উৎপাদন কিছুটা কমেছে। ২০ এপ্রিল চাহিদা বেড়ে ১৫ হাজার ৫০০ মেগাওয়াট হয়। উৎপাদন হয় ১৫ হাজার ৩৫৮ মেগাওয়াট। চাহিদার তুলনায় উৎপাদন কম থাকায় ১৪২ মেগাওয়াট লোডশেডিং দিতে হয়।

বিদ্যুৎ ব্যবহারে সবার সচেতন হওয়া দরকার বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, অপ্রয়োজনে লাইট ও ফ্যান চালানো থেকে বিরত থাকা উচিত। এতে বিদ্যুতের বিল যেমন কম আসবে, তেমনি জাতীয় সম্পদের অপচয় রোধ হবে। সবাই বিদ্যুতের সুফল ভোগ করতে পারবেন।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর