লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল, নিহত অন্তত ৭

আন্তর্জাতিক ডেস্ক
২৭ মার্চ ২০২৪

দক্ষিণ লেবাননের নাবাতিহে ইসরায়েলের হামলায় কমপক্ষে জন নিহত হয়েছেন। সেখানকার হেব্বারিয়েহ গ্রামে ইসলামিক গ্রুপের জরুরি ত্রাণ কেন্দ্রকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে বলে মনে করা হচ্ছে। খবর বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে মঙ্গলবার উত্তর-পূর্ব লেবাননের দুটি শহরের কাছে ইসরায়েলি বিমান হামলা চালায়। এতে হিজবুল্লাহর তিন যোদ্ধা নিহত হয় বলে টেলিগ্রামে দেওয়া এক পোস্টে জানিয়েছে শক্তিশালী সশস্ত্র গোষ্ঠীটি ।  হামলার বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলও।

গত অক্টোবর থেকে ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে সীমান্ত যুদ্ধ ধীরে ধীরে বেড়েছে।  এতে লেবাননে নিহত হয়েছেন কয়েক ডজন বেসামরিক লোক।

গাজায়  হামলা চালিয়ে আসলে দখলদার ইসরায়েলি বাহিনী। মূলত এ হামলার প্রতিশোধে অক্টোবর থেকেই ইসরায়েলে হামলা চালিয়ে আসছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।  গাজায় ইসরায়েল তাদের অভিযান বন্ধ করলে ইসরায়েলে হামলা বন্ধ করবে বলে জানিয়েছে এ গোষ্ঠী

ইসরায়েলি সামরিক বাহিনীর সাথে আন্তঃসীমান্ত সংঘাতে ইরান-সমর্থিত গোষ্ঠীর দুই শতাধিক যোদ্ধা ও লেবাননে প্রায় ৫০ জন বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। অপরদিকে হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের সামরিক বাহিনীর এক ডজনেরও বেশি সদস্য এবং পাঁচ বেসামরিক নিহত হয়েছেন।

কয়েক মাস ধরে চলমান হামলা-পাল্টা হামলায় ইসরায়েল ও লেবাননউভয়ের সীমান্তের গ্রামগুলোর লাখ লাখ বাসিন্দা তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছেন।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর