লালমনিরহাটে বালু উত্তোলনে চরাঞ্চলবাসীর মাথায় হাত

লালমনিরহাট প্রতিনিধি
১৮ মার্চ ২০২৪

লালমনিরহাটের সদর উপজেলার কুলাঘাটে ধরলার চরাঞ্চলের চাষাবাদযোগ্য জমি থেকে বালু উত্তোলন করা হয়েছে। এতে ফসলের ক্ষতি, নদীর গতিপথ পরিবর্তন, বন্যার আশংকাসহ পরিবেশ বিপর্যয়ের আশংকা করছেন চরাঞ্চলবাসী।

বালু উত্তোলন বন্ধ ও বালু মহালের নির্দিষ্ট নিয়ম না মেনে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন করেছেন এলাকাবাসী। মানববন্ধন থেকে আগামী ২৪ ঘন্টার মধ্যে বালু মহালের কার্যক্রম বন্ধ না করলে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাসহ কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন বক্তারা।

সোমবার (১৮ মার্চ) সদর উপজেলার কুলাঘাট অবদা এলাকায় বাজারে চর শিবেরকুটি বনগ্রাম এলাকার প্রায় শতাধিক মানুষ মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বালুমহালে অনেক জমি রেকর্ডভুক্ত সম্পত্তি খাস খতিয়ান দেখানো হয়েছে। নদীতে আমাদের রেকর্ডভুক্ত জমি আছে। সেখানে আমরা চরাঞ্চলের চাষীরা ভূট্টাসহ বিভিন্ন ফসল চাষাবাদ করে আসছি। সেই আবাদি জমির পাশ থেকেই বালু উত্তোলন করছে ইজারাদার প্রতিষ্ঠান। স্থান থেকে ৩ফিট গভীর পর্যন্ত বালু উত্তোলন করার কথা থাকলেও ইজারাদার প্রতিষ্ঠান সেখানে ১০থেকে ১২ ফিট গভীর পর্যন্ত বালু উত্তোলন করা হচ্ছে। ফলে ফসলি জমিগুলো এখনই সেই গর্তে ভেঙ্গে পড়ছে। ফলে আমরা কাঙ্ক্ষিত ফসল উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছি।

বক্তারা আরও বলেন, প্রতিদিন ট্রাকে বালু নিয়ে যাওয়ার কারণে একদিকে যেমন ধরলা নদীর রক্ষা বাঁধটি ভাঙনের আশঙ্কা রযেছে, অপরদিকে চরাঞ্চলের রাস্তা-ঘাটের মারাত্মক ক্ষতি হচ্ছে। ধুলোবালিতে আমাদের বাড়ি-ঘর ভরে যাচ্ছে। কারণে শিশু বৃদ্ধ মানুষেরা শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন।

মানববন্ধনে চর শিবেরকুটির জনসাধারণের পক্ষে কায়ইম মুন্সি, মোতালেব, আতিকুল, মজিবর প্রমুখ বক্তব্য দেন।

 

বিডি২৪অনলাইন/লাজু মিয়া/সি/এমকে


মন্তব্য
জেলার খবর