শীর্ষস্থান হারালেন সাকিব

নিজস্ব প্রতিবেদক
১৫ ফেব্রুয়ারী ২০২৪

২০১৯ সালের মে আইসিসি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেন সাকিব আল হাসান। এরপর দীর্ঘদিন সেই জায়গা নিজের দখলে রেখেছিলেন তিনি। কিন্তু ম্যাচ খেলতে না পারায় ওয়ানডে ফরম্যাটে অল-রাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থানটি হারাতে হয়েছে তাকে। স্থানটি এবার দখলে নিলেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবী। আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে নবীর শীর্ষে যাওয়ার তথ্যটি জানানো হয়েছে।

পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করেন নবী। তার এ অর্জনে আইসিসি র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে জায়গা পেয়েছেন নবী। ওদিকে বিশ্বকাপে ইনজুরিতে পড়ার পর জাতীয় দলে আর খেলতে পারেননি সাকিব। ফলে মাশুল হিসেবে শীর্ষস্থান হারাতে হয়েছে টাইগারদের সাবেক অধিনায়ককে।

বাঁ-চোখে সমস্যা ইনজুরির কারণে আন্তর্জাতিক ক্রিকেটে বেশ কিছু সিরিজ খেলতে পারেননি সাকিব। এর প্রভাব পড়েছে  র‌্যাংকিংয়ে। খুব তাড়াতাড়ি যে শীর্ষস্থান পুনরুদ্ধার করতে পারবেন তিনি, সে সুযোগও আপাতত সামনে নেই। কেননা ঘরের মাঠে সামনের মাসে অনুষ্ঠেয় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজেও খেলছেন না তিনি।

ওদিকে এর আগে টি-টোয়েন্টি ফরম্যাটে এক নম্বর অলরাউন্ডার ছিলেন নবী। ১৩৬ রানের দুর্দান্ত ইনিংস খেলে ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে অলরাউন্ডার টেবিলে শীর্ষস্থান দখলে নিয়েন ৩৯ বছর বয়সী নবী। ক্ষেত্রে আগের রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশানের।

 

বিডি২৪অনলাইন/এস/এমকে

 


মন্তব্য
জেলার খবর