কে হচ্ছেন লিভারপুলের নতুন কোচ?

নিজস্ব প্রতিবেদক
২৯ জানুয়ারী ২০২৪

লিভারপুল ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন ইউর্গেন নোবার্ট ক্লপ। তার এ ঘোষণার পরই প্রশ্ন দেখা দিয়েছে লিভারপুলের পরের কোচ হবেন কে?  

২০১৫-১৬ মৌসুমের মাঝপথে যোগ দেওয়ার পর লিভারপুলকে আমূল বদলে দিতে সক্ষম হন ক্লপ। বছরে ৬ বার শিরোপা উঁচিয়ে ধরেছে তার দল। কিন্তু আগের শক্তি আর দম ফুরিয়ে যাওয়া এবার লিভাপুরকে বিদায় জানানোর কথা নিজেই জানিয়েছেন ক্লপ। সংবাদ সম্মেলনে বিদায় জানানোর পাশাপাশি বলেছেন বছরখানেক বিরতিতে থাকতে চান। আর ইংলিশ ক্লাবে ভবিষ্যতে ফিরবেন না তিনি।

ওদিকে লিভারপুলের পরের কোচ নিয়ে আলোচনায় যাদের নাম শোনা যাচেছ তাদের মধ্যে সবার আগে যে নামটি আছে, সেটা হচ্ছে লিভারপুলেরই কিংবদন্তি সাবেক ডিফেন্সিভ মিডফিল্ডার জাবি আলোনসোর। অলরেড সমর্থকেরাও বায়ার লেভারকুসের এ কোচকে  লিভারপুলের জন্য উপযুক্ত কোচ মনে করছেন।

সম্ভাব্য কোচের তালিকায় অন্যদের মধ্যে সবচেয়ে জোরেশোরে শোনা যাচ্ছে ব্রাইটন কোচ রবার্তো ডি জেরবির নাম। মাঝারি সারির দল হলেও ব্রাইটনকে অন্য উচ্চতায় নিয়ে এসেছেন ইতালিয়ান কোচ। কাউরো মিতোমা, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার কিংবা ময়সেস কেইসেডো, প্যাসকেল গ্রসদের বড় তারকা করার মূল কারিগর  তিনি। ক্লপ  নিজেও তার বিষয়ে ইতিবাচক মন্তব্য করে বলেছিলেন, তিনি চলে গেলে অলরেডদের ডাগআউটে জেরবিকেই দেখতে চাইবেন।

জিরবির পাশাপাশি ইন্টার মিলানের সিমোন ইনজাগি, অ্যাস্টন ভিলার উনাই এমেরিও আছেন সম্ভাব্য কোচের তালিকায়। জার্মানি বায়ার্ন মিউনিখের সাবেক কোচ ইউলিয়ান নাগলসমান ইউরোর পরপরই তার দায়িত্ব শেষ করবেন। তাকেও দেখা যেতে পারে বলে মনে করছেন অনেকে। তাছাড়া উজ্জ্বল সম্ভাবনা আছে বর্তমান বায়ার্ন কোচ টমাস টুখেলের।  তাকে ছাড়াও  তালিকায় আছে লিভারপুল কিংবদন্তি স্টিভেন জেরার্ড। নাম এসেছে চেলসিকে শিরোপা জেতানো অ্যান্তিনিও কন্তেরও। তবে ক্লপের উত্তরসূরি হয়ে লিভারপুলের ডাগআউটে শেষ পর্যন্ত কে থাকবেন সেটা সময়ই বলে দেবে।

বিডি২৪অনলাইন/এস/এমকে

 


মন্তব্য
জেলার খবর