ঘরেই বানিয়ে ফেলুন ভ্যানিলা আইসক্রিম

International
০৭ অক্টোবর ২০২৩

দোকান থেকে কিনে ভ্যানিলা আইসক্রিম তো খাওয়াই হয় কিন্তু আপনি চাইলে বাড়িতেই তৈরি করতে পারবেন এই আইসক্রিম। এই আইসক্রিম তৈরি করা খুবই সহজ। অল্প উপকরণ দিয়ে অনেকখানি আইসক্রিম তৈরি করা সম্ভব। তবে সেজন্য সঠিক রেসিপি জানা থাকা চাই। চলুন তবে জেনে নেওয়া যাক বাড়িতেই ভ্যানিলা আইসক্রিম তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

হেভি হুইপিং ক্রিম- ১ কাপ

ঘন দুধ- ১ কাপ

ডিমের কুসুম- ২ টি

কনডেন্সড মিল্ক- ৫ টেবিল চামচ

ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

ঘন দুধের সঙ্গে ডিমের কুসুম ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণ চুলায় মাঝারি আঁচে জ্বাল দিয়ে মিশ্রণটি অনবরত নাড়তে থাকুন ও একেবারে ঘন করে নিন। এখন এই কুসুম এবং দুধের মিশ্রণ ফ্রিজে রেখে পুরোপুরি ঠান্ডা করে নিন। একটি বোলে হেভি হুইপিং ক্রিম নিন। একটি প্লেটে বরফ টুকরো রেখে এর উপর বোল রাখুন যাতে বোলটা ঠান্ডা থাকে। ইলেকট্রিক বিটারের হাই পাওয়ারে ক্রিম ৩ মিনিট বিট করুন। ৩ মিনিটেই ক্রিম ঘন হয়ে যাবে। না হলে আরও মিনিট খানেক বিট করুন।

ঘন ক্রিমের সঙ্গে একে একে তৈরি করে রাখা কুসুম দুধের মিশ্রণ, ভ্যানিলা এসেন্স এবং কনডেন্সড মিল্ক চামচের সাহায্যে হালকাভাবে মিশিয়ে নিন। এবার আর বিট করবেন না। এবার মিশ্রণটি বক্সে ঢেলে ঢাকনা দিয়ে ফ্রিজে রেখে দিন ২ ঘণ্টার জন্য। ২ ঘণ্টা পর বক্স বের করে চামচ দিয়ে আইসক্রিম ভালো করে নেড়ে বক্স আবার ফ্রিজে রেখে দিন। এরপর আধা ঘণ্টা পর আবার বক্স বের করে আইসক্রিম আবার নেড়ে দিন। এরপর আবার ১ ১/২ ঘণ্টা পর আইসক্রিম নেড়ে দিন। মোটামুটি ৬-৭ ঘণ্টার মধ্যে আইসক্রিম তৈরি হয়ে যাবে।


মন্তব্য
জেলার খবর