অফিসে যে কাজগুলো করবেন না

International
০৩ অক্টোবর ২০২৩

আমাদের দিনের বড় একটা অংশ কাটে আমাদের কর্মক্ষেত্রে। কিন্তু আমাদের অজান্তে করা কিছু ভুল কর্মক্ষেত্রে আমাদের অবস্থান পাল্টে দেয়। অফিসে সহজ স্বাভাবিক সম্পর্ক ও কাজের জন্য সহযোগী পরিবেশ বজায় রাখতে কিছু কাজ ও আচরণের বিষয়ে সচেতন থাকতে হবে। 

অফিসে দেরি করে আসা খুবই খারাপ অভ্যাস। সময় মতো অফিসে আসার চেষ্টা করুন, পারলে কিছু সময় আগেই এসে পড়ুন। কিছুক্ষণ জিরিয়ে নিয়ে তারপর কাজে বসুন। অফিসিয়াল মিটিংগুলোতে ১০ মিনিট আগে উপস্থিত থাকার চেষ্টা করুন। 

অসুস্থতার অজুহাত দিয়ে অফিস বাদ দেবেন না। কাজ করতে ইচ্ছে না হলে কিংবা কোনো সমস্যা থাকলে বসকে খুলে ছুটি নিন।

ডেস্কে পারতপক্ষে খাবার না খাওয়াই উত্তম। তবুও যদি আপনার কর্মক্ষেত্রে এমনই সিস্টেম থাকে তাহলে চেষ্টা করবেন গন্ধযুক্ত খাবার না খাওয়ার। যেমন- পেঁয়াজ, রসুন, মাছ, সেদ্ধ ডিম ইত্যাদি।

কর্মক্ষেত্রে অলস সময় পার করবেন না। এতে আপনি সহকর্মীদের চোখে তো বটেই, নিজের ক্যারিয়ারের গতিও নিম্নে নামিয়ে ফেলছেন। প্রোডাক্টিভ থাকুন সর্বদা।

অফিসে থাকাকালীন সামাজিক যোগাযোগমাধ্যম মিডিয়ায় স্ট্যাটাস দেওয়া কিংবা ছবি আপলোড করা খুব কুরুচিপূর্ণ। এ কাজ থেকে অবশ্যই দূরে থাকবেন।

আপনি সব জানেন এমন ধারণা রাখবেন না। সিনিয়র সহকর্মীদের থেকে সাহায্য নিন। এতে আপনি তাদের আস্থাভাজন হয়ে উঠবেন। 

 নিজ ডেস্কে বসেই তারা মেকআপ করছেন কিংবা চুল আঁচড়ে মুখে পাউডার লাগাচ্ছেন। এমন আচরণ খুবই লজ্জাজনক। যে কোনো প্রয়োজনে আপনি রেস্টরুমে যেতে পারেন।

এক কলিগের কাছে এসে অন্য কলিগের বদনাম করবেন না। কিছু খারাপ লাগলে তাকে সরাসরি বলুন।

অফিসে ব্যক্তিগত জীবনে দুঃখ-দুর্দশা কিংবা রাজনৈতিক ব্যাপারে আলোচনা করা ঠিক নয়। কারো সঙ্গে কিছু আলোচনা করার হলে অবশ্যই কর্মক্ষেত্রের বাইরে গিয়ে করুন। 

কর্মক্ষেত্রে স্বাস্থ্যকর পরিবেশে কাজ করতে হলে অবশ্যই উপরোক্ত বিষয়গুলো প্রাধান্য দেবেন। অন্যের সাজ-পোশাক দেখে সমালোচনা করা কিংবা ব্যক্তিগত ফোন কলে সারাদিন পার করে দেওয়া এমন অভ্যাস থেকে থাকলে আজ থেকেই সেটি বদলে ফেলুন।


মন্তব্য
জেলার খবর