সর্বজনীন পেনশন স্কিম থেকে ঋণ নেবে সরকার

রবি
১৭ সেপ্টেম্বর ২০২৩

সর্বজনীন পেনশন স্কিম থেকে দেশের উন্নয়ন কাজের জন্য সরকার ঋণ নেবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এতে বিদেশ থেকে ঋণ নেয়ার প্রবণতা কমে আসবে বওে মনে করেন তিনি।

 

রাজধানীর এফডিসিতে পেনশন স্কিম বিষয়ে শনিবার ‘ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে এক ছায়া সংসদ বিতর্ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

 

পেনশন স্কিম থেকে ঋণ নেওয়ার প্রয়োজনীয়তা উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, উন্নয়ন কাজে বৈদেশিক ও অভ্যন্তরীণ বিভিন্ন উৎস থেকে সরকারকে ঋণ নিতে হয়। পেনশন স্কিম চালুর ফলে ঋণ নেওয়ার আরও একটি উৎস যোগ হয়েছে। বিভিন্ন বড় প্রকল্পের কারণে বর্তমানে দেশে অনেক অর্থের প্রবাহ রয়েছে। অর্থের প্রবাহের কারণে দুর্নীতিও বাড়ছে। তবে এদিকে আমাদের আরও নজর দিতে হবে।

 

দেশের উচ্চবিত্ত পর্যায়ে দুর্নীতি বেশি হচ্ছে মন্তব্য করে মন্ত্রী আরো বলেন, কেউ কেউ ব্যাংকের বড় অংকের টাকা লোপাট করে বিদেশে পাচার করছেন। একটি অংশ আবার ঋণ নিয়ে ফেরত দিচ্ছে না।

 

গত ১৭ আগস্ট গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন কর্মসূচি উদ্বোধন করেন। উদ্বোধনের পর জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট www.upension.gov.bd চালু করা হয়।

 

আরআই


মন্তব্য
জেলার খবর