হিট স্ট্রোকে সারা দেশে মৃত্যু ৭

নিজস্ব প্রতিবেদক
২৯ এপ্রিল ২০২৪

ঈদের পর থেকেই সারা দেশে দাবদাহ শুরু হয়েছে। কয়েকদিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বইছে। কোথাও স্বস্তি মিলছে না, ফ্যানের বাতাস থাকার পরও ঘামছে শরীর। আবহারওয়ার এমন পরিস্থিতিতে সারা দেশে হিট স্ট্রোকে এখন পর্যন্ত সাতজনের মৃত্যু হয়েছে। হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে পাঁচজন রোগী ভর্তি আছে। স্বাস্থ্য অধিদফতর সূত্রে হিট স্ট্রোকজনিত এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, হিট স্ট্রোক সংক্রান্ত মৃত্যু নিয়ে গণমাধ্যমে যেসব খবর আসছে, মৃত্যুর কারণ হিসেবে তার বেশিরভাগই ধারণা প্রসূত। হিট স্ট্রোকে মৃত্যুর খবর প্রকাশ হওয়ার সাথে সাথেই সিভিল সার্জনের সাথে কথা বলা হয়।  সংশ্লিষ্ট ব্যক্তির বিস্তারিত হিস্ট্রি নেওয়ার চেষ্টা করা হয়। সবমিলিয়ে হিট স্ট্রোকের মৃত্যুর বিষয়ে অতিরিক্ত যে সংখ্যাটি খবরে আসছে, মেটা অনেকটা ভুয়া বলা যায়। কেননা সময়ে স্ট্রোক হার্ট অ্যাটাকেও মানুষের মৃত্যু হয়।

এদিকে আবহাওয়ার এমন পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষায় বেশি বেশি স্বাভাবিক ও বিশুদ্ধ পানি পানের পরামর্শ দেওয়া হয়েছে সবাইকে। ঘামজনিত পানিশূন্যতা এড়াতে বেশি বেশি খাবার স্যালাইন খেতে বলা হয়েছে। অপ্রয়োজেন রোদে বের হওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। রোদের মধ্যে গেলে টুপি বা ছাতা ব্যবহার করতে বলা হয়েছে

ওদিকে, রোববার (২৮ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী তিনদিন পর থেকে সারা দেশে  তাপমাত্রা কমতে শুরু করতে পারে। আর আগামী ৫ দিনের মধ্যে  বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। বৃষ্টিপাত বাড়লে তাপমাত্রা কমতে শুরু করবে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর