দুই দিনের সফরে ঢাকায় কাতারের আমির

নিজস্ব প্রতিবেদক
২২ এপ্রিল ২০২৪

দুই দিনের সরকারি সফরে সোমবার (২২ এপ্রিল) বিকালে ঢাকায় এসেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তার সফরকালে দুই দেশের মধ্যে ১১টি চুক্তি সমঝোতা স্মারক (এমওইউ) সই বে। এর মধ্যে ছয়টি চুক্তি পাঁচটি এমওইউ রয়েছে।

২০০৫ সালের পর কাতারের কোনো আমির  এবং বর্তমান সরকারের সময়ে মধ্যপ্রাচ্যের কোনও দেশ থেকে উচ্চ পর্যায়ের কেউ ঢাকায় এলেন প্রথমবার। চুক্তি ও সমঝোতার ছাড়াও তার সফরে বাণিজ্য বিনিয়োগে অগ্রাধিকার পাওয়ার পাশাপাশি ইরান-ইসরায়েলের সাম্প্রতিক সংঘাতসহ বেশ গুরত্ব সহকারে আলোচনা হতে পারে মধ্যপ্রাচ্য পরিস্থিতি।

সোমবার (২২ এপ্রিল) বিকাল ৫টার দিকে একটি বিশেষ ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান কাতারের আমির। সেখানে তাঁকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

জানা গেছে, সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন কাতারের আমির। বৈঠকের পরই দুই দেশের মধ্যে ১১টি চুক্তি সমঝোতা স্মারক (এমওইউ) সই বে। চুক্তিগুলো হচ্ছে- দ্বৈতকর পরিহার, আইনগত বিষয়ে সহযোগিতা, সাগরপথে পণ্য পরিবহন, বিনিয়োগ উন্নয়ন সুরক্ষা, দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের হস্তান্তর যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি। সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে শ্রমশক্তি বিষয়ে সমঝোতা স্মারক, বন্দর পরিচালনা, উচ্চশিক্ষা বৈজ্ঞানিক গবেষণা, যুব ক্রীড়া সহযোগিতা এবং কূটনৈতিক প্রশিক্ষণ সহযোগিতা।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে

 


মন্তব্য
জেলার খবর