হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
২২ এপ্রিল ২০২৪

প্রায় সারা দেশ তাপপ্রবাহে আক্রান্ত। কোথাও স্বস্তি মিলছে না। চারিদিকে হাঁসফাঁস অবস্থা। প্রতিদিনই গরম বাড়ছে। গরমের কারণে হাসপাতালে রোগীর চাপ বাড়ছে।

এ প্রতিকূল পরিস্থিতি মোকাবিলায় দেশের হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জরুরি ছাড়া অন্য রোগী হাসপাতালে ভর্তি না করতে বলা হয়েছে সংশ্লিষ্টদের।

রোববার (২১ এপ্রিল) সারা দেশের হাসপাতালের পরিচালক এবং সিভিল সার্জনদের সঙ্গে ভার্চুয়াল সভায় নির্দেশনা দেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তাপদাহের কারণে কোল্ড কেস (তাৎক্ষণিক চিকিৎসা দেওয়া জরুরি নয়), এখন ভর্তি করতে না করে দেওয়া হয়েছে। এখন কোল্ড কেস কয়েক দিন বন্ধ থাকবে। কোল্ড কেস অর্থাৎ এক মাস পর অপারেশন করলে অসুবিধা না হয়, সেটা দুই সপ্তাহ পরে করবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ গরমে সবচেয়ে বেশি ভালনারেবল বয়স্ক এবং বাচ্চারা। তারা প্রয়োজন ছাড়া যেন বাসার বাইরে না যায়। হাসপাতাল খালি রাখতে বলা হয়েছে। কারণ চাপ বেড়ে গেলে বাচ্চা এবং বয়স্কদের যেন ভর্তি করা হয়।

ওরাল স্যালাইনের কোথাও কোনো ঘাটতি হলে যেন সঙ্গে সঙ্গে আমাকে জানানো হয়। এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। যদিও প্রকৃতির ব্যাপারে কারো হাত নেই। তারপরও এটা রেডি রাখতে হবে, বলেন সামন্ত লাল সেন।

মন্ত্রী জানান, এবার জলবায়ু পরিবর্তনটা এমনই যে, দুবাই বিমানবন্দর পানিতে ডুবে গেছে। এগুলো ফেস করতে হবে আমাদের। তিনি বলেন, হিট এলার্টের বার্তা পাওয়ার পরেই স্কুল বন্ধ করে দেওয়ার ব্যবস্থা করেছি।  কারণ সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে বাচ্চা এবং বয়স্করা। তাছাড়া শিশুদের ব্যাপারে সারা দেশের চিকিৎসকদের নিয়ে রোববার থেকে একটি অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। পরিস্থিতি বুঝে দরকার হলে ছুটি বাড়ানো হবে। বাচ্চাদের ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া যাবে না,জানান মন্ত্রী।

 

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর