সড়কে শৃঙ্খলা জোরদারের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
১৯ এপ্রিল ২০২৪

দেশে প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় ঝড়ছে প্রাণ। মাসে কমপক্ষে ৫ শতাধিক মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে, আহতের সংখ্যা আরো বেশি। সড়ক দুর্ঘটনার জন্য অদক্ষ চালক, ক্রটিপূর্ণ যানবাহন ও সড়কের শৃঙ্খলার ঘাটিতিসহ বিভিন্ন কারণ দায়ী করে এর প্রতিকারে করণীয় প্রস্তাব দিয়ে আসছে সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন। এদিকে সড়ক দুর্ঘটনা রোধ সড়কে শৃঙ্খলা জোরদারের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সারাদেশে প্রতিদিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে সংস্থাটি।

বুধবার (১৭ এপ্রিল) বিআরটিএ সদর দপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সংস্থাটির সার্কেল অফিসের সহকারী পরিচালকরা (ইঞ্জি.) জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে প্রতিদিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবেন। আর কার্যক্রম তদারকি করতে বলা হয়েছে বিআরটিএর বিভাগীয় পরিচালক (ইঞ্জি.) উপ-পরিচালকদের (ইঞ্জি:)

বিআরটিএ জানিয়েছে, অবৈধ নসিমন-করিমন, থ্রি-হুইলার, ফিটনেসবিহীন মোটরযান ড্রাইভিং লাইসেন্সবিহীন মোটরসাইকেল সড়ক মহাসড়কে চলাচল, মোটরযানের অতিরিক্ত গতি এবং মালবাহী গাড়িতে যাত্রীবহন ইত্যাদি অনিয়মের কারণে সাম্প্রতিক সড়ক দুর্ঘটনা বৃদ্ধি পেয়েছে।

এ অবস্থায় নিয়মিতভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা এবং ট্রাফিক পুলিশের অভিযান জোরদারের মাধ্যমে এসব অনিয়ম বন্ধের মাধ্যমে সড়ক দুর্ঘটনা কমানো সম্ভব। তাই পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সার্কেল অফিসের সহকারী পরিচালকরা (ইঞ্জিনিয়ার) জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে প্রতিদিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে

 


মন্তব্য
জেলার খবর