সিজারে বাড়ছে মা ও নবজাতকের স্বাস্থ্যঝুঁকি

নিজস্ব প্রতিবেদক
১৮ এপ্রিল ২০২৪

 

দেশে শিশু জন্মে অস্ত্রোপচার (সিজার) নিয়ন্ত্রণহীনভাবে বাড়ছে, সুনামির মতোই ভয়াবহ হয়ে উঠেছে। দুটি শিশু জন্মের একটি হচ্ছে অস্ত্রোপচারে। এতে মা নবজাতকের যেমন স্বাস্থ্যঝুঁকি বাড়ছে, তেমনি বাড়ছে স্বাস্থ্য ব্যয়।

পেশাজীবী চিকিৎসকদের সংগঠন অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি) এর ৩১তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের এক অধিবেশনে এ কথা বলছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। আর বুধবার (১৭ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। এমন পরিস্থিতিতে সিজারিয়ানের ওপর বিধিনিষেধ আরোপের লক্ষ্যে রাষ্ট্রীয়ভাবে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে জানিয়েছে সংস্থাটি।

সম্প্রতি ঢাকার মিটফোর্ড হাসপাতাল থেকে এক গর্ভবতীকে বের করে দেওয়ার ঘটনা প্রকাশ্যে আসার পর এ বিজ্ঞপ্তি দিয়েছে কমিশন। এতে ওই গভবর্তীর ক্ষেত্রে  ঘটে যাওয়া ঘটনার বর্ণনা দেওয়া হয়েছে।

কমিশন জানায়, রাজধানী ঢাকার শ্যামপুর থেকে এক গর্ভবতী মহিলা মিটফোর্ড হাসপাতালে যান। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর সবকিছু ঠিকই আছে বলে তাকে জানান স্বাস্থ্যকর্মী। কিন্তু দায়িত্বরত চিকিৎসক তাকে জানান, সিজার করতেই হবে। এতে ওই মহিলা অপরাগতা প্রকাশ করলে চিকিৎসক তার ওপর নানান মানসিক চাপ তৈরি করেন। পরবর্তীতে আরেক সরকারি হাসপাতালে তার স্বাভাবিকভাবে সন্তান প্রসব করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে স্বল্প সময়ের ব্যবধানে সিজারের হার উদ্বেগজনক হারে বেড়েছে। শিশু জম্মে অপ্রয়োজনীয় অস্ত্রোপচার করা মা নবজাতকের জন্য মারাত্বক হুমকিস্বরূপ। ধরনের সিজারিয়ান প্রসবের হার অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ার প্রকৃত কারণ কী, সেটা খতিয়ে দেখা প্রয়োজন। অস্বাভাবিকভাবে বাড়ার পেছনে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলছে কমিশন। সেই সঙ্গে এ বিষয়ে নারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির কথাও তুলে ধরা হয়েছে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর