বর্ণিল আয়োজনে বাঙালি বরণ করছে নববর্ষকে

নিজস্ব প্রতিবেদক
১৪ এপ্রিল ২০২৪

আজ পয়লা বৈশাখ, বাঙালির একটি সর্বজনীন লোক-উৎসবের দিন। বাঙালি জাতির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক এ উৎসব ঘিরে সারা দেশে বিরাজ করছে উৎসবের আমেজ। নেচে-গেয়ে, মেলাসহ নানা দেশীয় সংস্কৃতির মধ্য দিয়ে বর্ণিল আয়োজনে দেশের মানুষ বরণ করে নিচ্ছেন নতুন বর্ষকে।

বাংলা বর্ষপঞ্জিতে ১৪৩১ বঙ্গাব্দের যাত্রা শুরু হচ্ছে আজকে। নতুন বছরে সব ক্লেদ, জীর্ণতা দূর করে নতুন উদ্যমে বাঁচার অনুপ্রেরণা খুঁজবে সবাই। দিনটি ঘিরে জাতীয় পর্যায়েও ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার।  দিনটি সরকারি ছুটির দিন।

এদিকে নববর্ষ উপলক্ষ্যে আলাদা বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁরা দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন।

ওদিকে নববর্ষ বরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদমঙ্গল শোভাযাত্রা সাংস্কৃতিক অনুষ্ঠান, ছায়ানট ভোরে রমনা বটমূলে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বাংলা একাডেমির উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

এদিনে দেশের সরকারি ও বেসরকারি গণমাধ্যমে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। বাংলা নববর্ষ উপলক্ষ্যে সব কারাগার, হাসপাতাল শিশু পরিবারে (এতিমখানা) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের আয়োজন করা হয়েছে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর