ডেঙ্গু প্রতিরোধে জোরালো উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
১৪ এপ্রিল ২০২৪

এবার বছরের শুরু থেকেই ডেঙ্গুর প্রকোপ লক্ষ্য করা যাচ্ছে দেশে। গত বছরের প্রথম তিন মাসের তুলনায়ে বছরের প্রথম তিন মাসে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা রোগীর মৃত্যুর হার দ্বিগুণেরও বেশি৷  অবস্থায় ডেঙ্গুর চোখ রাঙানি নিয়ন্ত্রণ করতে না পারলে পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে ডেঙ্গু প্রতিরোধে সরকারের তরফ থেকে জোরালো ভূমিকা নেওয়া হয়েছে। ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজনীয় ওষুধ চিকিৎসাসেবা নিশ্চিত করতে কাজ চলছে।

ডেঙ্গু প্রতিরোধে কাজ করার বিষয়টি জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। শনিবার (১৩ এপ্রিল) ঢাকায় কুর্মিটোলা জেনারেল হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ ডেঙ্গু প্রসঙ্গে কথা বলেন মন্ত্রী।

স্বাস্থমন্ত্রী জানান, ডেঙ্গু প্রতিরোধে এবার স্যালাইনের কোনো অভাব হবে না। ডেঙ্গু আক্রান্ত কেউ বিনা চিকিৎসায় যেন মারা না যায়, সেদিকেও খেয়াল রাখবে স্বাস্থ্য অধিদফতর। চিকিৎসা সামগ্রী ওষুধের ঘাটতি যেন না থাকে সে বিষয়ে আরও কাজ করতে হবে। কেউ ডেঙ্গু আক্রান্ত হলে চিকিৎসা নেওয়া জরুরি।

কুর্মিটোলা জেনারেল হাসপাতাল জনবল সংকটে ভুগছে বলে জানিয়েছেন মন্ত্রী নিজেই। তিনি বলেন, এ সংকট অতি দ্রুত সমাধানের জন্য কাজ করা হবে। এতে ঢাকা মেডিকেলসহ অন্যান্য হাসপাতালের চাপ কমবে বলেও মনে করেন মন্ত্রী।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর