জাতীয় লজিস্টিক নীতির খসড়ার অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
০৮ এপ্রিল ২০২৪

রপ্তানি স্থানীয় বাজারে পণ্য সরবরাহ সহজ করতেজাতীয় লজিস্টিক নীতি ২০২৪’- এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। সোমবার ( এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক হয়। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে বিষয়টি জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

খসড়া নীতি প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব জানান, উৎপাদন স্থান থেকে ক্রেতার কাছে পৌঁছানো পর্যন্ত  রপ্তানি পণ্যের যাত্রা বাধাহীন করতে করণীয় সহায়তার বিষয়ে নীতিমালা করা হয়েছে। লজিস্টিকের কিছু অবকাঠামোখাত- তার মধ্যে যোগাযোগের যে অবকাঠামো আছে, সেখানে সড়ক নির্ভর হয়ে গেছি আমরা। সামনে রেল নৌপথ নির্ভরতা বাড়াতে করণীয় সব করতে বলা হয়েছে।

এছাড়া একটি নির্দিষ্ট জায়গায় একটি কানেক্টিভিটি হাব হবে, সেখানে পণ্য সরবরাহের জন্য ওয়ারহাউস (গুদামঘর) পণ্য পচে যেন না যায়, সেই ব্যবস্থা করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, এ সংক্রান্ত সব নীতিমালা সংশোধন করে ব্যবসাবান্ধব করতে বলা হয়েছে। লজিস্টিক ব্যবস্থাপনা পরিবেশবান্ধব করতে বলা হয়েছে। নিরাপত্তা সুরক্ষার বিষয়টি আন্তর্জাতিকমানের পাশাপাশি পিপিপি, সরকারি বেসরকারি বিনিয়োগের কথা নির্দিষ্ট করে উল্লেখ করা হয়েছে। লজিস্টিক চ্যানেলের ক্ষেত্রে কোথাও বাধার সৃষ্টি করা যাবে না। এটা করতে দরকারি সব সহায়তা দেওয়া হবে। খরচ কমিয়ে সময়মত সেবা দেওয়ার জন্যই আইনটি করা হয়েছে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর