ঈদযাত্রায় অতিরিক্ত ভাড়া

নিজস্ব প্রতিবেদক
০৮ এপ্রিল ২০২৪

ঘনিয়ে আসছে পবিত্র ঈদ-উল-ফিতরের সময়। নাড়ির টানে কর্ম এলাকা থেকে বাড়ি ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ। সঙ্গে আছে অনেকের পরিবার।  এবার  ঈদযাত্রায় কেবল ঢাকা আশপাশের অঞ্চল থেকে প্রায় দেড় কোটির বেশি মানুষ বাড়ি যেতে পারে। যাত্রী সাধারণের যাতায়াত নির্বিঘ্ন করার পাশাপাশি অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে সরকারের বিভিন্ন সংস্থার নানামুখী তৎপরতা রয়েছে। তারপরও ঈদাযাত্রায় সাধারণ মানুষের অসহায়ত্বকে পুঁজি করে বিভিন্ন যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। কেবল ঢাকার যাত্রীদের কাছে থেকে এ ঈদে ৯৮৩ কোটি ৯৪ লাখ টাকা অতিরিক্ত ভাড়া আদায় করা হবে।

অতিরিক্ত ভাড়া সংক্রান্ত তথ্য জানিয়েছে  বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। রোববার ( এপ্রিল) গণমাধ্যমে বিষয়টি নিয়ে একটি বিবৃতিতে পাঠিয়েছেন সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

বিবৃতিতে বলা হয়েছে, ঈদযাত্রা ঘিরে এবার যাত্রীপ্রতি গড়ে ৫০ টাকা থেকে ৮০০ টাকা পর্যন্ত অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। ঈদ সামনে রেখে ঢাকায় সিএনজিচালিত অটোরিকশা চালকরা অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্যে মেতে উঠেছে। এ অটোরিকশায় চড়তে গিয়ে প্রত্যক যাত্রীকে গড়ে প্রতি ট্রিপে ২০০ টাকা হারে বাড়তি ভাড়া দিতে হচ্ছে। ২৫ হাজার সিএনজিচালিত অটোরিকশায় প্রায় ৭০ লাখ ট্রিপ যাত্রীকে ১৪০ কোটি টাকার বেশি বাড়তি ভাড়া দিতে হবে। এছাড়া ইজিবাইক, মোটররিকশা, প্যাডেলচালিত রিকশা, ঢাকার লেগুনা, ভাড়ায়চালিত প্রাইভেটকার, জিপ মাইক্রোবাস, দূরপাল্লার বাস, মোটরসাইকেল, এবং সরকারি-বেসরকারি উড়োজাহাজে যাতায়াতকারীদের কাছ থেকে ঈদযাত্রায় বাড়তি ভাড়া আদায় হবে। সব মিলে এর পরিমাণ দাঁড়াবে  ৯৮৩ কোটি ৯৪ লাখ টাকার বেশি।


সংগঠনটি পর্যবেক্ষণে দেখেছে, এবারের ঈদে সবচেয়ে বেশি যাত্রী নৌপথে যাতায়াত করবে। সদরঘাট নারায়ণগঞ্জ নদীবন্দরসহ বিভিন্ন ঘাট দিয়ে প্রায় ৬০ লাখ যাত্রী দেশের বিভিন্ন গন্তব্যে যাবে। গড়ে যাত্রীপ্রতি ২০০ টাকা হারে বাড়তি ভাড়া আদায় হলে তাদের কাছ থেকে অতিরিক্ত ভাড়ার পরিমাণ দাঁড়ায় ১২০ কোটি টাকা।

 

 

 

বিবৃতিতে বলা হয়, গত থেকে এপ্রিল ঢাকা থেকে দেশের সড়ক, রেল, নৌ আকাশ পথে ঈদযাত্রা পরিস্থিতি, অতিরিক্ত ভাড়া আদায় যাত্রীসেবার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে এ তথ্য পাওয়া গেছে।

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর