মেট্রোরেলে চড়তে টিকিটে ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে যাত্রীদের

নিজস্ব প্রতিবেদক
০৪ এপ্রিল ২০২৪

মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফের সুবিধা বাতিল করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে পহেলা জুলাই থেকে মেট্রোরেলে চড়তে টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে যাত্রীদের।

মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট মওকুফ রয়েছে, যার সময়সীমা আগামী ৩০ জুন শেষ হবে।

যাত্রীদের সুবিধার কথা বিবেচনায় ২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট প্রত্যাহার করে নেয় এনবিআর।  আগামী জুন মাস পর্যন্ত এ সুবিধা বলবৎ রয়েছে।

উন্নয়নের চাহিদা অনুযায়ী রাজস্ব আয় বাড়াতে ভ্যাট অব্যাহতির এ সুবিধার মেয়াদ আর বাড়ানো হবে না বলে জানিয়েছে এনবিআর। এর আগে ভ্যাট প্রত্যাহারের মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে এনবিআরকে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়। এরপরই ভ্যাট প্রত্যাহারের সময় না বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়।

২০২২ সালের ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এরপর পর্যায়ক্রমে মতিঝিল পর্যন্ত চলাচল বাড়ানো হয়। সব যাত্রী একই ভাড়ায় নির্ধারিত গন্তব্যে আসা-যাওয়া করতে পারেন।

বর্তমানে উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া ১০০ টাকা। এ ছাড়া যে কোনো দূরত্বে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। ভাড়ার সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত করলে ২০ টাকার ভাড়া বেড়ে ২৩ টাকা হবে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর