ডিজিটাল প্রচারে নির্বাচনি ব্যয় কমবে প্রার্থীদের

নিজস্ব প্রতিবেদক
০৪ এপ্রিল ২০২৪

নির্বাচনি প্রচার-প্রচারণায় ডিজিটাল ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। উপজেলা পরিষদ নির্বাচনেই এ সুযোগ পাবেন প্রার্থীরা। ফেসবুক-ইউটিউবে নিজেদের প্রচার-প্রচারণায় নির্বাচনি ব্যয় কমে যাবে তাদের।

বুধবার ( এপ্রিল) বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেন, দেশে প্রথমবারের মতো আইন করে ডিজিটাল প্রচারের ব্যবস্থা এনেছে নির্বাচন কমিশন (ইসি)

উপজেলা নির্বাচন বিধিমালা আচরণ বিধিমালা সম্প্রতি সংশোধন করে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। সাংবাদিকদের ব্রিফিংকালে সে বিষয়গুলোর ব্যাখ্যা দেন কমিশনার।

বিধিমালা সংশোধনের আগে স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে আড়াইশ’ ভোটারের সমর্থনসূচক সই জমা দিতে হতো। সংশোধনীতে সেই বিধান বাদ দেওয়া হয়েছে। সমর্থনসূচক সইয়ের সমালোচনা করে কমিশনার মো. আলমগীর বলেন, নির্বাচন রাষ্ট্র, স্থানীয় সরকার পরিচালনার বিষয়। অথচ যে কেউ চাইলেই যেন প্রার্থী হতে না পারে, এ জন্য প্রার্থী সমর্থনে সই নেওয়ার বিধান ছিল। এটা যেমন গণতন্ত্রের পরিপন্থি, তেমন সমর্থনকারী অনেক সময় নির্যাতনের শিকার হতেন। তাই সেটা তুলে দেওয়া হয়েছে। এখন কোনো দল থেকে প্রার্থী না দিলে স্বতন্ত্র থেকে দাঁড়াবে। এক্ষেত্রে সমর্থনসূচক কোন সই লাগবে না।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী মে থেকে চার ধাপে দেশের ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন হবে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর