নির্বাচনে গুণগত মান রক্ষা হয়নি

নিজস্ব প্রতিবেদক
১৭ মার্চ ২০২৪

 

কারণ উল্লেখ করে বলা হয়েছে, বাংলাদেশে  দ্বাদশ জাতীয় নির্বাচনে গুণগত মান রক্ষা করা হয়নি। নির্বাচনকে পুরোপুরি অংশগ্রহণমূলক করতে হলে অহিংস রাজনীতিকে প্রাধান্য দিতে হবে সব পক্ষকে।

 

দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে এক প্রতিবেদনে এ বিষয় উল্লেখ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউট (এনডিআই)  শনিবার (১৭ মার্চ) চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ হয়েছে।

গুণগত মান ক্ষুণ্ণের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে- রাষ্ট্র, শাসক দল বিরোধীদের সহিংসতা। নির্বাচনের আগের পরিবেশ দিয়ে চিহ্নিত করা হয় রাজনৈতিক নেতাদের মধ্যে সহিংসতা, নাগরিক স্বাধীনতার সংকোচন এবং বাকস্বাধীনতা সংগঠিত হওয়ার স্বাধীনতার অবনতি।

নির্দলীয় বেসরকারি সংস্থা  হিসেবে পরিচিত আইআরআই এবং এনডিআই বিশ্বব্যাপী গণতান্ত্রিক প্রতিষ্ঠান অনুশীলনকে সমর্থন শক্তিশালী করার ক্ষেত্রে কাজ করে।

এ প্রতিবেদন প্রকাশের আগে নির্বাচনের সময় সংস্থা দুটির যৌথ প্রতিনিধি দলের পাঁচ জন সদস্য বাংলাদেশ সফর করেন। সফরকালে নির্বাচন কমিশন, সরকারি কর্মকর্তা, নিরাপত্তাকর্মী, রাজনৈতিক দলের নেতা, সাংবাদিক, বিভিন্ন নাগরিক সংগঠন, ধর্মীয় সংখ্যালঘুদের পাশাপাশি স্বীকৃত আন্তর্জাতিক পর্যবেক্ষক মিশনের সঙ্গে বৈঠক করেন তারা।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর